বাসস দেশ-২৫ : মেধায় বাঙালি বিশ্বের সমৃদ্ধ জাতি : তথ্যমন্ত্রী

422

বাসস দেশ-২৫
তথ্যমন্ত্রী-মোড়ক উন্মোচন
মেধায় বাঙালি বিশ্বের সমৃদ্ধ জাতি : তথ্যমন্ত্রী
ঢাকা, ১৫ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, অর্থনীতিতে আমরা মধ্য আয়ের দেশ হলেও মেধায় বাঙালি বিশ্বের অন্যতম সমৃদ্ধ জাতি হিসেবে স্বাক্ষর রেখেছে।
তিনি বলেন, ইউরোপ-আমেরিকার মত অর্থ-বিত্তের বৈভব না থাকলেও মেধায় আমরা সমৃদ্ধ জাতি।
তথ্যমন্ত্রী শনিবার সন্ধ্যায় বই মেলার সোহরাওয়ার্দী উদ্যান বই উদ্বোধন মঞ্চে কবি জান্নাতুল ফেরদৌস পান্না, রেবেকা শিল্পী ও জয়া জাহান চৌধুরী’র যথাক্রমে ‘সুদূর পথের বাঁক পেরিয়ে’, ‘সমর্পিত’ ও ‘রঙিন প্রেম’ কাব্যগ্রন্থের মোড়ক উন্মোচনকালে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, ইউরোপের বাইরে সাহিত্যে প্রথম নোবেল বিজয়ী বাঙালি কবি রবীন্দ্রনাথ ঠাকুর, গাছের যে প্রাণ আছে, তা প্রথম আবিষ্কার করেন স্যার জগদীশ চন্দ্র বসু, নোবেলবিজয়ী অমর্ত্য সেনসহ বহু বাঙালি অনন্য প্রতিভার স্বাক্ষর রেখেছেন।
মন্ত্রী বলেন, তথ্য-প্রযুক্তি ও সামাজিক যোগাযোগ মাধ্যমের এইযুগেও মানুষের পাঠাভ্যাস আগের মতো রয়ে গেছে, বইমেলায় বিপুল জনসমাগমই তা প্রমাণ করে। ১৯৭২ সালে চাদর বিছিয়ে যে বইমেলার সূত্রপাত, আজ তা ৮ লাখ বর্গফুটের বিশাল মেলায় পরিণত হয়েছে। দিন দিন এর কলেবর বৃদ্ধি পাচ্ছে। শুধু তাই নয়, চট্টগ্রামসহ সকল জেলা ও বিভাগীয় শহরেও এখন বইমেলা হয়, যা জ্ঞান-বিজ্ঞান-সাহিত্যচর্চায় অত্যন্ত উৎসাহব্যঞ্জক বলে তিনি উল্লেথ করেন।
মন্ত্রীর উন্মোচিত বইগুলো যথাক্রমে প্রকাশ করেছে দোয়েল, অনার্য ও রিদম প্রকাশনী।
বাসস/সবি/এফএইচ/২২৩৮/কেকে