নিমতলীতে সিটি স্টপ ওভার বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে : ওবায়দুল কাদের

460

সংসদ ভবন, ১০ জুলাই, ২০১৮ (বাসস) : নিমতলী বাবুপুরা বস্তিতে সিটি স্টপ ওভার বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য এ কে এম রহমতুল্লাহ’র কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে আনীত জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ নোটিশের জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বিশ্বব্যাংক সহায়তাপুষ্ট কেইস প্রকল্পের আওতায় প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দ্বারা ইতোমধ্যে এই সিটি স্টপ ওভার বাস টার্মিনাল নির্মাণের সম্ভাব্যতা যাচাই ও প্রাথমিক নকশা প্রণয়নের কাজ সম্পন্ন হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এই প্রকল্পটি বাস্তবায়নের কাজও শুরু করেছে এবং এরইমধ্যে এই বাস টার্মিনালের জায়গা ডিএসসিসি’র অনুকূলে বরাদ্দের জন্য রেলওয়েকে বলা হয়েছে।
ঢাকা শহরে যানজট, বিশৃঙ্খলা ও দুর্ঘটনার জন্য জনসচেতনতার অভাবও দায়ী উল্লেখ করে মন্ত্রী বলেন, বিশৃঙ্খলা ও দুর্ঘটনা রোধে সবচেয়ে বড় প্রয়োজন আমাদের মানসিক পুনর্গঠন। দুর্ঘটনা প্রতিরোধে ট্রাফিক আইন মানতে হবে, রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ ব্যবহার করতে হবে এবং রাস্তায় চলাচলে সাবধানতা অবলম্বন করতে হবে ও শৃঙ্খলা মানতে হবে।
তিনি বলেন, বেপরোয়া গাড়ির সাথে যাত্রীদেরও বেপরোয়া হলে পরিবহন খাতে শৃঙ্খলা ফিরে আসবে না। শৃঙ্খলা ফিরিয়ে আনতে যাত্রীদের বেপরোয়া ভাব ত্যাগ করতে হবে।