মুজিব বর্ষ উপলক্ষে স্বাড়ম্বরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন হবে

406

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): দরিদ্র, অসহায় ও সুবিধা বঞ্চিত নাগরিকদের সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করতে এবারও আগামী ২৮ এপ্রিল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ পালন করবে সরকার।
মুজিব বর্ষ উপলক্ষে এবার এ দিবস স্বাড়ম্বরে পালন করা হবে। এ উপলক্ষে সংস্থার সহকারী পরিচালক (প্রশাসন) কাজী ইয়াসিন হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনের লক্ষে ২০২০ ও ২০২১ সালকে ‘মুজিব বর্ষ’ হিসেবে ঘোষণা করা হয়েছে। এ উপলক্ষে সরকারের বিভিন্ন মন্ত্রনালয় বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের উদ্যোগ নিয়েছে। ‘মুজিব বর্ষ’ উদযাপনের অংশ হিসেবে আইন ও বিচার বিভাগও দেশব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালা আয়োজন করবে। আইন ও বিচার বিভাগের অধীন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা আগামী ২৮ এপ্রিল-২০২০ ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ স্বাড়ম্বরে উদযাপন করবে।’
প্রতি বছরের ন্যায় এ বছরও ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’-এর একটি প্রতিপাদ্য নির্ধারণ করা হবে। দিবসটি উপলক্ষে তাৎপর্যপূর্ণ শ্লোগান তৈরী করে কাল ১৬ ফেব্রুয়ারির মধ্যে সংস্থা বরাবর ডাকযোগে অথবা সংস্থার ই-মেইলে জরুরি ভিত্তিতে প্রেরণ করতে সংশ্লিষ্টদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
দরিদ্র, অসহায় ও সুবিধা বঞ্চিত নাগরিকদের সরকারি আইনি সহায়তা কার্যক্রম সম্পর্কে সচেতন করতে ২০১৩ সালে ২৮ এপ্রিলকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ হিসেবে ঘোষণা করে সরকার। সে থেকে দিবসটি প্রতিবছর পালিত হচ্ছে।