উন্নয়নের ধারা অব্যাহত থাকলে ’৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশ হবে : সরকারি দল

532

সংসদ ভবন, ১২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, বর্তমান সরকার আমলে সূচিত উন্নয়ন-অগ্রগতির এ ধারা এবং সরকারের ধারাবাহিকতা অব্যাহত থাকলে শেখ হাসিনার নেতৃত্বে’৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে।
উন্নয়ন অগ্রগতির বস্তুনিষ্ট দলিল উল্লেখ করে বলেছেন, রাষ্ট্রপতি তাঁর ভাষণে সরকারের ১১ বছরের উন্নয়ন-অগ্রগতির চিত্র তুলে ধরা হয়েছে।
গত ৯ জানুয়ারি চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করলে সরকারি দলের সদস্য আ স ম ফিরোজ তা সমর্থন করেন।
গত ৯ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ ও বছরের প্রথম অধিবেশনের শুরুর দিন সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংসদে ভাষণ দেন।
রাষ্ট্রপতির ভাষণে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আজ আলোচনায় অংশ নেন হুইপ আতিউর রহমান আতিক, সরকারি দলের মোহাম্মদ নাসিম, আবুল কালাম আজাদ,শামসুল আলম দুদু, নজরুল ইসলাম বাবু, খাদিজাতুল আনোয়ার, জাতীয় পার্টির পীর ফজলুর রহমান ও বিএনপির গোলাম মোহাম্মদ সিরাজ।
আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্য মোহাম্মদ নাসিম বলেন, রাষ্ট্রপতির ভাষণ উন্নয়নের এ অনুন্য দলিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নয়নের ক্ষেত্রে অনেকদূর এগিয়ে গেছে। কিন্তু এখনো ঋণ খেলাপীদের দায় আমাদের টানতে হচ্ছে। তাদের ব্যাপারে ব্যবস্থা নিতে হবে। নারী ও শিশু নির্যাতন বন্ধে কঠোর আইন করতে হবে। প্রয়োজনে বিচার সংক্ষিপ্ত করে নির্যাতনকারী-ধর্ষকদের বিচার করতে হবে। তিনি সড়ক দুর্ঘটনা রোধে সড়ক নিরাপত্তা আইন কঠোরভাবে প্রয়োগ করার দাবি জানান।
উন্নয়নের জন্য রাজনৈতিক স্থিতিশীলতা প্রয়োজন উল্লেখ করে তিনি বিএনপি সদস্যদের উদ্দেশ্যে বলেন, দেশের প্রয়োজনে একজন দুরদর্শী নেতৃত্বকে মেনে নেয়া উচিত। সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ বিশ্বের অনেক দেশ এই নীতি অনুসরণ করে অনেক দূর এগিয়ে গেছেন।
আলোচনায় সরকারি দলের অন্যান্য সদস্য বলেন, শেখ হাসিনার নেতেৃত্বে বাংলাদেশ সব সূচকে বিশ্বের অনেক দেশ থেকে এগিয়ে রয়েছে। খাদ্য উৎপাদন, আবাসন, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য, আইন শৃঙ্খলাসহ সব ক্ষেত্রেই বাংলাদেশ আজ অনেকের কাছেই বিষ্ময়। বিশেষ করে সামাজিক খাতে অগ্রগতির ফসল হিসাবে দেশের দরিদ্র হার পূর্বের যে কোন সময়ের তুলনায় হ্রাস পেয়েছে। ২০৪১ সালের মধ্যে দেশ থেকে দারিদ্রতা পুরোপরি বিদায় নিবে।
তারা বলেন, রাষ্ট্রপতি তার ভাষণে গত ১১ বছরে যে অভূততপূর্ব অগ্রগতি অর্জিত হয়েছে তা সবিস্তারে তুলে ধরেছেন। ভাষনে রাষ্ট্রপতি ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশে পরিনত করার যে রূপকল্প তা বাস্তবায়নের সরকারের ভবিষ্যৎ পরিকল্পনাও অত্যন্ত সাবলিল ভাষায় তুলে ধরেছেন।
সরকারি দলের সদস্যরা আজো বিএনপির নেতিবাচক রাজনীতির সমালোচনা করেন। তারা বলেন, তারাই এ দেশে হত্যা, সন্ত্রাস, খুন আর দুর্নীতির আর দুর্বৃত্তায়নের রাজনীতির সূচনা করে। তাদের অপশাসন ও দুঃশাসনের কারণেই দেশ বার বার দুুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভিশনারী নেতৃত্বের মাধ্যমে দেশকে সেই নেতিবাচক অবস্থা থেকে তুলে এনে মধ্যম আয়ের দেশের কাতারে সামিল করেছেন। ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে।