বাসস সংসদ-৭ (প্রধানমন্ত্রী) : মেধাবীদের স্বপ্রণোদিত আত্মকর্মসংস্থানের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

428

বাসস সংসদ-৭ (প্রধানমন্ত্রী)
শেখ হাসিনা-প্রশ্নোত্তর-কর্মসংস্থান
মেধাবীদের স্বপ্রণোদিত আত্মকর্মসংস্থানের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ
সংসদ ভবন, ১২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা দেশের সকল তরুণ-যুবককে অহেতুক চাকরির পেছনে না ছুটে মেধাবীদের সরকার প্রদত্ত সুযোগ-সবিধাকে কাছে লাগিয়ে উদোক্তা হওয়ার আহবান জানিয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘যারা মেধাবী তাঁরা নিজেরাই ব্যবসা-বাণিজ্য কিছু করবে এবং আরো ১০ জনকে চাকরি দেবে।’
তিনি বলেন, ‘সকলে যদি স্বপ্রণোদিত হয়ে আত্মকর্মসংস্থানের দিকে নজর দেয় তাহলে আর কোন সমস্যা থাকে না।’
প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা শেখ হাসিনা আজ বিকেলে জাতীয় সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিএনপি’র সংসদ সদস্য হারুনুর রশিদের এক সম্পূরক প্রশ্নের উত্তরে এ কথা বলেন।
ড. শিরিন শারমীন চৌধুরী এ সময় স্পিকারের দায়িত্ব পালন করছিলেন।
সংসদ নেতা বলেন, ‘দেশে কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হয়েছে। বাংলাদেশ এখন ডিজিটাল বাংলাদেশ। শিল্পায়ন হয়েছে। চাকরির অসুবিধা হচ্ছে, তা নয়। তবে, প্রতিযোগিতার বাজারে যেন তেন ভাবে শিক্ষা কার্যক্রম শেষ করে চাকরির সুযোগ কম।’
তিনি বলেন, এজন্য উদ্যোক্তা সৃষ্টিতে ‘স্টার্টআপ’ আইন করে এই লক্ষে ফান্ড করে সেখানে অর্থ বরাদ্দ রাখা হয়েছে। যেখান থেকে টাকা নিয়ে তাঁরা কিছু করবে। অর্থাৎ স্বপ্রনোদিত কর্মসংস্থানের ব্যবস্থা।
জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিদ্যমান সান্ধ্যকালীন কোর্সগুলো বন্ধ সম্পর্কিত অপর এক সম্পূরক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী এবং সংসদ নেতা বলেন, ‘সবকিছুতে আইন লাগে না। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অথবা ইউজিসি ব্যবস্থা নিতে পারে। এটা কোনো বিষয় না। এ বিষয়টা আমরা দেখব, কেন সমস্যা দেখা দিচ্ছে।’
তিনি এ সময় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে অতীতের সেশন জট এবং অস্ত্রের ঝনঝনানিতে পাঠদান কার্যক্রম বিঘিœত হওয়ার কথা সকলকে স্মরণ করিয়ে দেন।
তিনি বলেন, সে কারণেই কোর্স কারিকুলামকে এগিয়ে নেওয়ার জন্য সান্ধ্যকালীন পাঠদানের ব্যবস্থা হয়েছিল। তবে, শিক্ষাঙ্গনে এখন অনুকূল পরিবেশ বিরাজ করছে এবং সেশন জট একেবারেই কমে এসেছে।
শেখ হাসিনা বলেন, এখন সরকার সারা দেশে কলেজ, বিশ্ববিদ্যালয় করছে। শিক্ষার প্রসার ঘটছে। তবে, এটা ঠিক, সরকারি বিশ্ববিদ্যালয়ে অনেক ক্ষেত্রে শিক্ষকেরা নিজের প্রতিষ্ঠানে ক্লাস নেওয়ার চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস নিতে বেশি আন্তরিক। তাতে নিজ নিজ প্রতিষ্ঠানে মাঝে মধ্যে সমস্যা হয়। এগুলো আস্তে আস্তে নিয়ন্ত্রণে আসছে।
তিনি আরো বলেন, ‘রাষ্ট্রপতিও এ বিষয়টিও উল্লেখ করেছেন এবং আমরা বিষয়টি দেখছি।’
বাসস/এএসজি-এফএন/২১৩০/আরজি