সংসদে কোম্পানি (সংশোধন) বিল ২০২০ আজ সংসদে উত্থাপন

213

সংসদ ভবন, ১২ ফেব্রুয়ারি ২০২০ (বাসস) : বিদ্যমান আইনে দেশের বাইরে প্রতিনিধিকে ক্ষমতা অর্পণ এবং নিজস্ব সিল ব্যবহারের বিধান সংশোধনের প্রস্তাব করে কোম্পানি (সংশোধন) বিল ২০২০ আজ সংসদে উত্থাপন করা হয়েছে।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিলটি উত্থাপন করেন।
বিলে বিদ্যমান আইনের ১২৯ ধারার পরিবর্তে কোন কোম্পানি বাংলাদেশের বাইরে নিজ কার্য সম্পাদনের জন্য ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধি নিয়োগ দেয়ার বিধানের প্রস্তাব করা হয়েছে। ওই প্রতিনিধি কোম্পানির দেয়া সময় বা সময় উল্লেখ না দেয়া থাকলে এবং ক্ষমতা অর্পণ প্রত্যাহার না করা পর্যন্ত প্রতিনিধির ক্ষমতা বহাল থাকবে বলে বিধানের প্রস্তাব করা হয়।
বিলে বিদ্যমান আইনের ২২৫ ধারায় উল্লেখিত ‘তাহা কোম্পানির সীলমোহর দ্বারা মোহরাঙ্কিত হওয়ার প্রয়োজন হইবে না’ শব্দগুলো বিলুপ্ত করার প্রস্তাব করা হয়েছে।
বিলে বিদ্যমান আইনের ২৬২ ধারার দফা (ঘ) এ উল্লেখিত ‘এবং তদুদ্দেশ্যে যখন প্রয়োজন হয় তখন কোম্পানির সাধারণ সীলমোহর ব্যবহার করা’ শব্দগুলো বিলুপ্ত করার প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিলে বিদ্যমান আইনের ৩৬৩ ধারায় উল্লেখিত এবং একটি সাধারণ সীলমোহর’ শব্দগুলো বিলুপ্ত করার প্রস্তাব করা হয়।
পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় ¯’ায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
উত্থাপনের পর্যায়ে জাতীয় পার্টির ফখরুল ইমাম বিলটির ওপর আপত্তি করলে তা কন্ঠভোটে নাকচ হয়ে যায়।