টাঙ্গাইলের দেলদুয়ারের দুইটি গ্রামকে নিরাপদ সবজির গ্রাম ঘোষণা

389

টাঙ্গাইল, ১২ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): নিরাপদ খাদ্য কর্মসূচির আওতায় টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে চাষীদের নিয়ে শুরু করেছে নিরাপদ সবজি চাষ প্রকল্প। ইতিমধ্যে উপজেলার দুইটি গ্রামকে ঘোষণা করা হয়েছে নিরাপদ সবজির গ্রাম। মানবদেহের জন্য ক্ষতিকর কীটনাশক মুক্ত সবজি বিক্রি করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন এসব এলাকার কৃষকরা।
জানা যায়, সারাদেশে শুরু হয়েছে নিরাপদ খাদ্য আন্দোলন। বাজারে গিয়ে সবাই খোঁজ করে নিরাপদ খাদ্য। কৃষি বিভাগও শুরু করেছে নিরাপদ সবজি চাষ প্রকল্প। এ কর্মসূচীর আওতায় টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলা কৃষি বিভাগ উদ্যোগ নিয়েছে চাষীদের নিরাপদ সবজি আবাদ কার্যক্রম। উপজেলার সকল এলাকার কৃষকদের আগ্রহী করা হচ্ছে নিরাপদ সবজি আবাদে। বিভিন্ন গ্রামে আগ্রহী কৃষকদের নিয়ে তৈরী করা হয়েছে নিরাপদ সবজির মাঠ। কৃষকদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে জমিতে জৈব সার ও সেক্সফেরোমন ফাঁদ ব্যবহার বিষয়ে। নিরুৎসাহিত করা হচ্ছে মানবদেহের জন্য ক্ষতিকর কীটনাশক ব্যবহার। বিষমুক্ত নিরাপদ সবজি চাষ করে সবজির ফলনও পাচ্ছেন ভালো। অপরদিকে কীটনাশকের খরচও বেঁচে যাচ্ছে। বাজারে নেয়ার সাথে সাথেই বিক্রি হয়ে যাচ্ছে এসব সবজি। এতে করে কৃষকরাও আর্থিকভাবে লাভবান হচ্ছেন অপরদিকে ক্রেতারও পাচ্ছেন বিষমুক্ত নিরাপদ সবজি।
দেলদুয়ার উপজেলা কৃষি কর্মকর্তা শয়েব মাহমুদ বলেন, প্রতিনিয়তই কৃষকদের নিয়ে আয়োজন করা হচ্ছে মাঠ দিবসের। উপজেলা কৃষি বিভাগ ইতিমধ্যে আতিয়া ইউনিয়নের মাহমুদপুর ও সদর ইউনিয়নের আলশা এ গ্রাম দুটিকে নিরাপদ সবজি গ্রাম ঘোষণা করেছে। পর্যায়ক্রমে উপজেলার সকল গ্রামকে ঘোষণা করা হবে নিরাপদ সবজির গ্রাম হিসেবে, এমনটাই জানিয়েছে কৃষি বিভাগ। টাঙ্গাইলের দেলদুয়ারের মতো দেশের সর্বত্র ছড়িয়ে পড়বে নিরাপদ সবজি চাষ।