ইউজিসি’র গবেষণা সহায়তা সেবা অনলাইনে দেয়া হবে : ইউজিসি চেয়ারম্যান

351

ঢাকা, ১১ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস): বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)’র চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, ইউজিসি এখন থেকে দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রদেয় গবেষণা সহায়তা মঞ্জুরী অনলাইনে প্রদান করবে।
কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ আজ ইউজিসিতে আয়োজিত “অনলাইন সাবমিশন ফর রিসার্চ গ্র্যান্টস” সফটওয়্যার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম। এছাড়াও সভায় কমিশনের বিভাগীয় প্রধান ও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ইউজিসি ওয়েবসাইটে অনলাইন আবেদনে ‘গবেষণা সহায়তা মঞ্জুরী’ ক্লিক করে সেবাগ্রহীতা তার কাক্সিক্ষত সেবা পেতে পারেন। এর জন্য সেবা প্রত্যাশিকে তার এনআইডি দিয়ে নাম নিবন্ধন করতে হবে।
ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগ ম্যানুয়াল পদ্ধতিতে বিদেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক কনফারেন্স, সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপে অংশগ্রহণ এবং উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য যাতায়াত খরচ, দেশের অভ্যন্তরে জাতীয় বা আন্তর্জাতিক কনফারেন্স, সেমিনার, সিম্পোজিয়াম, ওয়ার্কশপের জন্য সহায়তা এবং এমফিল, পিএইচডি ও পোস্ট-ডক্টোরাল গবেষণায় এই সহায়তা দিয়ে থাকে।
এখন অনলাইন সাবমিশন ফর রিসার্চ গ্র্যান্টস সফটওয়্যার এর মাধ্যমে ইউজিসি’র প্রাতিষ্ঠানিক এ সকল সেবা সহজে পাওয়া যাবে। গবেষণা সহায়তা মঞ্জুরী খুব কম সময়ে ও সহজে প্রদান করা যাবে।
আবেদনকারী গবেষণা সহায়তার আবেদনটি সর্বশেষ কোন পর্যায়ে রয়েছে তাও জানতে পারবেন। পাশাপাশি এর মাধ্যমে ব্যবহারকারীর সংখ্যা ও গবেষণা সহায়তার পরিমাণ জানা যাবে।
অনুষ্ঠানে ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) মো. ওমর ফারুখ ও আইএমসিটি বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান অনলাইন সাবমিশন ফর রিসার্চ গ্র্যান্টস সফটওয়্যার এর কার্যকারিতা ও বিভিন্ন দিক তুলে ধরেন।