নতুন উদ্যোক্তা সৃষ্টিতে বিনা সুদের তহবিল প্রয়োজন

342

ঢাকা, ৮ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : কাঙ্খিত অর্থনৈতিক উন্নতির জন্য প্রয়োজন শিল্পায়ন। শিল্পায়নের স্বার্থে নতুন নতুন উদ্যোক্তা গড়ে তুলতে হবে। কিন্তু দেশে নতুন উদ্যোগ চালুর প্রধান সমস্যা অর্থের অভাব। কোন ব্যাংক নতুনদের ঋণ দিতে চায় না। অর্থনীতির স্বার্থে তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বিনা ও স্বল্প সুদের পৃথক তহবিল গঠন করতে হবে।
শনিবার ঢাকা স্কুল অব ইকোনমিক্সের (ডিএসসিই) উদ্যোক্তা-শিক্ষার্থী মতবিনিময়ে এসব কথা বলা হয়।
শনিবার ঢাকা স্কুল অব ইকোনমিক্সের উদ্যোক্তা অর্থনীতি বিভাগের শিক্ষার্থী গাজীপুরে এক্সক্লুসিভ ক্যান লিমিটেডের কারখানা পরিদর্শনে যান। পরিদর্শন শেষে মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে ঢাকা স্কুলের উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সমন্বয়ক অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী, সহকারী অধ্যাপক রেহানা পারভীন ও সারাহ তাসনীম এবং কিউ পেইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ নাসির বক্তব্য রাখেন।
গাজীপুরের টঙ্গিতে গড়ে তোলা হয়েছে কিপেইল লিমিটেডের প্লাস্টিক ক্যান উৎপাদনকারীর কারখানা এক্সক্লুসিভ ক্যান লিমিটেড। অত্যানুকি রোবটিক্স প্রযুক্তি ও উন্নত ভারী মেশিন দিয়ে এই কারখানা তৈরি করা হয়েছে। এই কারখানায় রঙ, খাদ্যসহ বিভিন্ন পণ্যের প্লাস্টিকের কন্টেইনার তৈরি করা হয়।
অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী বলেন, চতুর্থ শিল্পবিপ্লব হবে প্রযুক্তিনির্ভর। বিশ্ব অর্থনীতিতে টিকে থাকতে হলে বাংলাদেশি উদ্যোক্তাদেরকেও সব শিল্প কারখানায় প্রযুক্তির ব্যবহারে সক্ষম হতে হবে। দেশের বিভিন্ন কারখানায় রোবটিক্স প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। প্রযুক্তির ব্যবহার শুরু হলে অনেক কর্মী বেকার হবে। তাদেরকে কর্মের ব্যবস্থা করতে হবে। বর্তমান শিক্ষা ব্যবস্থায় সরকারি চাকরির উপযুক্ত লোক তৈরি হচ্ছে। কিন্তু অর্থনীতিতে টিকে থাকলে হলে উদ্যোক্তাবান্ধব শিক্ষা ব্যবস্থা তৈরি করতে হবে।
তিনি বলেন,দেশে উদ্যোক্তা তৈরির অন্যতম সংকট ব্যাংক ঋণ দিতে চায়নি। কাগজপত্রের নানা জটিলতা রয়েছে। তাই নতুনরা যেন শিল্প উদ্যোগের জন্য জামানতবিহীন ঋণ পান সেই ব্যবস্থা করতে হবে।
সৈয়দ নাসির বলেন, বাংলাদেশে উদ্যোক্তা হতে নানা ধরনের প্রতিবন্ধকতা রয়েছে। প্রথম বাঁধা আসে পরিবার থেকে। আমরা সমাজের কেউই উদ্যোক্তা-ব্যবসায়ী শ্রেনিকে ভালো চোখে দেখে না। অথচ উদ্যোক্তাদের হাত ধরেই বিশ্বব্যাপী বাংলাদেশের ব্রান্ডিং হচ্ছে। শিক্ষা ব্যবস্থার পরিবর্তন না হলে উদ্যোক্তা হিসেবে গড়ে উঠার এই বাধাগুলো দুর হবে না।
নিজের উদ্যোগের অভিজ্ঞতা সম্পর্কে তিনি বলেন, নতুন কোন শিল্প গড়তে গেলে অর্থের সংকট সবচেয়ে বেশি হয়। কারণ নতুনদের কোন ব্যাংক ঋণ দিতে চায় না। একসময় উদ্যোক্তা তৈরিতে বিশেষ তহবিল ছিল। সেই তহবিল থেকে ঋণ নিয়ে প্রায় ৫০০ উদ্যোক্তা তৈরি হয়েছেন। অর্থনীতির উন্নতির স্বার্থে উদ্যোক্তা তৈরিতে তহবিল গঠন করতে হবে। এই তহবিল থেকে যেন বিনা সুদে ঋণের ব্যবস্থা হয়।