জয়পুরহাটে ৭২ হাজার ১২০ হেক্টর জমিতে রোপা আমন লাগানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ

437

জয়পুরহাট, ১০ জুলাই, ২০১৮ (বাসস) : খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে চলতি ২০১৮-১৯ মৌসুমে ৭২ হাজার ১২০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র বাসসকে জানায়, জেলায় চলতি ২০১৮-২০১৯ মৌসুমে ৭২ হাজার ১২০ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। এর মধ্যে রয়েছে উচ্চ ফলনশীল জাতের ৬৬ হাজার ৯২০ হেক্টর, হাইব্রিড জাতের ৪ হাজার ১৭৯ হেক্টর ও স্থানিয় জাতের রয়েছে এক হাজার ২১ হেক্টর। এতে চালের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ লাখ ৫ হাজার মেট্রিক টন । উপজেলা ভিত্তিক রোপা আমন চাষের লক্ষ্যমাত্রার মধ্যে রয়েছে জয়পুরহাট সদরে ১৬ হাজার ৮৮০ হেক্টর, পাঁচবিবি উপজেলায় ১৯ হাজার ৯৯৫ হেক্টর, আক্কেলপুরে ১০ হাজার ১৩০ হেক্টর, ক্ষেতলাল উপজেলায় ১১ হাজার ৪৩০ হেক্টর ও কালাই উপজেলায় ১৩ হাজার ৬৮৫ হেক্টর। জেলায় রোপা আমন চাষের জন্য ৩ হাজার ৫৭৫ হেক্টর জমিতে বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা থাকলেও অর্জিত হয়েছে ৩ হাজার ৮১৫ হেক্টর। খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে রোপা আমন চাষ সফল করতে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করছেন এবং ৩০ জুন পর্যন্ত ইউরিয়া ৩ হাজার ৬২৫ মে: টন, টি এস পি ১ হাজার ১১ মে: টন, এম ও পি ১ হাজার ৫০৫ মে: টন এবং ডি এ পি ৮ শ ৭০ মে: টন সার মজুদ রয়েছে বলে জানায় কৃষি বিভাগ।
আগাম বৃষ্টিপাতের ফলে রোপা আমনের চারা রোপণে কোন সমস্যা হবে না বলে বাসস’কে জানান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুধেন্দ্র নাথ রায়।
উল্লেখ্য, গত ২০১৭-১৮ রোপা আমন চাষ মৌসুমে জেলায় ৭১ হাজার ৯শ’ ৪০ হেক্টর জমিতে রোপা আমনের চাষ হয়েছিল। এতে চাল উৎপাদন হয়েছিল ২ লাখ ৫১ হাজার ৫শ’ ৮২ মেট্রিক টন। যা জেলার খাদ্য চাহিদা মিটিয়ে অন্যত্র সরবরাহ করা সম্ভব হয়েছিল বলে কৃষি বিভাগ জানায়।

image_printPrint