যশোরে পাসপোর্ট সেবায় স্বচ্ছতা-জবাবদিহিতার লক্ষ্যে মতবিনিময়

93

যশোর, ৯ জুলাই ২০১৮ (বাসস) : যশোরে পাসপোর্ট সেবায় স্বচ্ছতা, জবাবদিহিতা ও অবাধ তথ্যপ্রবাহ নিশ্চিত করতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র পৃষ্ঠপোষকতায় পরিচালিত সচেতন নাগরিক কমিটি (সনাক)’র সহযোগী সংগঠন স্বচ্ছতার জন্য নাগরিক (স্বজন)-এর উদ্যোগে সোমবার সকালে এ সভা অনুষ্ঠিত হয়।
এতে সভাপতিত্ব করেন আঞ্চলিক পাসপোর্ট অফিসের উপ-পরিচালক তারিক সালমান। বক্তব্য রাখেনÑ সনাক সভাপতি অধ্যাপক সুকুমার দাস, সহ-সভাপতি অধ্যাপক সুরাইয়া শরীফ, সনাক সদস্য অধ্যক্ষ পাভেল চৌধুরী, এ্যাডভোকেট প্রশান্ত দেবনাথ, আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী হিসাবরক্ষক মো. মফিজুর রহমান, স্বজন সদস্য মো. আমিনুর রহমান, স্বপ্না দেবনাথ, ইলিয়াছ হোসেন, মুস্তাফিজুর রহমান রকি প্রমুখ।
পাসপোর্ট অফিসের বর্তমান সমস্যা ও সমাধানে করণীয় বিষয়ে তুলে ধরেন স্বজন সমন্বয়কারি মামুনুর রশিদ। সভা সঞ্চালনা করেন টিআইবি যশোরের এরিয়া ম্যানেজার এএইচএম আনিসুজ্জামান।
সভায় পাসপোর্ট অফিসে দালালদের দৌরাত্ম্য ও তােেদর সাথে পাসপোর্ট অফিসের কিছু কর্মচারীর যোগাসাজস, পাসপোর্ট অফিসের সকল কর্মকর্তা-কর্মচারীদের অফিস সময় মেনে না চলা, পাসপোর্ট সেবা নিতে আসা সাধারণ লোকজনের পানি পানের সুব্যবস্থা না থাকা, টয়লেট/বাথরুমসমূহ ব্যবহারের অনুপযোগী; নারী ও পুরুষ একই বাথরুম/টয়লেট ব্যবহার করা, পাসপোর্ট গ্রহণে নারীদের লাইনেও পুরুষ গ্রাহকেরা দাঁড়ানো, কোন কোন আনসার সদস্য সেবাগ্রহীতাদের সাথে খুবই খারাপ আচরণ বিষয়ে আলোচনা হয়। কেউ যাতে দালালির সাথে জড়িত হতে না পারে সেজন্য সপ্তাহ অন্তর আনসার সদস্যের ডিউটি পাল্টানো; সাধারণ জানগণ যাতে অনলাইন পাসপোর্ট আবেদন করতে পারে সে বিষয়ে ব্যাপক প্রচারণা চালানোর সুপারিশ করা হয়।

image_printPrint