বিল্ডের নতুন চেয়ারপার্সন আবুল কাসেম খান

318

ঢাকা, ৬ ফেব্রুয়ারি,২০২০ (বাসস) : বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সাবেক প্রেসিডেন্ট আবুল কসেম খান। ২০২০ ও ২০২১ সালের জন্য পূর্ববর্তী চেয়ারপার্সন মাহবুবুল আলমের স্থলাভিষিক্ত হলেন আবুল কাসেম খান।
আবুল কাসেম খান বর্তমানে এ কে খান অ্যান্ড কোম্পানি লিমিটেডের পরিচালক এবং এ কে খান টেলিকম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।
বিল্ডের ট্রাস্টি বোর্ডের নতুন সদস্য হিসেবে মনোনীত হয়েছেন বিল্ডের সাবেক চেয়ারপার্সন আসিফ ইব্রাহীম ও সিসিসিআইয়ের পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর।
নতুন ট্রাস্টি ছাড়াও ২০২০ সালের জন্য বিল্ডের ট্রাস্টি বোর্ডের অন্যান্য সদস্যরা হলেন ডিসিসিআইয়ের প্রেসিডেন্ট শামস মাহমুদ, এমসিসিআই প্রেসিডেন্ট নিহাদ কবির,সিসিসিআই প্রেসিডেন্ট মাহবুবুল আলম,এমসিসিআইয়ের মহাসচিব ফারুক আহমদ,ডিসিসিআইয়ের সচিব জয়নাল আবেদীন ও সিসিসিআইয়ের সচিব ইঞ্জিনিয়ার মোহাম্মদ ফারুক। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন বিল্ডের বর্তমান প্রধান নির্বাহী ফেরদৌস আরা বেগম।
ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সহযোগিতায় পরিচালিত সরকারি ও বেসরকারি খাতের সংলাপের একটি প্লাটফর্ম হিসেবে কাজ করছে বিল্ড।২০১১ সাল থেকে প্রতিষ্ঠানটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের (পিএমও) প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট পলিসি কোঅরডিনেশন কমিটিকে (পিএসডিপিসিসি) সাচিবিক সহায়তা প্রদান করে আসছে। পিএসডিপিসিসির নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সচিব।
বিল্ড মূলত ৫টি বিষয়ভিত্তিক (থিমেটিক এরিয়া) পাবলিক-প্রাইভেট ডায়লগের আয়োজন করে থাকে। এগুলো হলো – ট্যাক্স, এসএমই, ফিন্যান্সিয়াল সেক্টর, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং সাসটেইনেবিলিটি অ্যান্ড গ্রিন গ্রোথ। সরকারি ও বেসকারি খাতের সংলাপকে কার্যকরী করতে প্রতিষ্ঠানটি বেশিরভাগ বিশ্লেষণ ও অ্যাডভোক্যাসি পরিচালনা করে থাকে। প্রতিষ্ঠানটি এর মাধ্যমে সরকারকে সুনির্দিষ্ট, নিরূপণযোগ্য ও ফলাফলভিত্তিক সুপারিশ প্রদান করে থাকে।