বাসস দেশ-৩৪ : যুব সমাজের মধ্যে পাঠাভ্যাস গড়ে তোলার আহবান জানিয়েছেন ড. হাছান মাহমুদ

431

বাসস দেশ-৩৪
হাছান-পাঠাভ্যাস
যুব সমাজের মধ্যে পাঠাভ্যাস গড়ে তোলার আহবান জানিয়েছেন ড. হাছান মাহমুদ
ঢাকা, ৫ ফেব্রয়ারি, ২০২০ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ যুব সমাজের মধ্যে পড়ার অভ্যাস গড়ে তুলতে এবং তাদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যমের আসক্তি থেকে দূরে রাখতে সহায়তা করার জন্য শিক্ষক ও অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি আজ বাংলা একাডেমি প্রাঙ্গণে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বইয়ের স্টল উদ্বোধনকালে বলেন, ‘বই মানুষকে নিজেকে জানতে এবং সমাজকে শুদ্ধ করার ক্ষেত্রে সচেতন হওয়ার শিক্ষা দিতে সহায়তা করে।’
ড. হাছান বলেন, যদিও আধুনিক যুগে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারণে পাঠকদের সংখ্যা ধীরে ধীরে কমছে, তবু একুশে বইমেলা বিপুল সংখ্যক পাঠক ও প্রকাশককে টানছে।
মন্ত্রী বলেন, নতুন বই প্রকাশ,স্টলের সংখ্যা এবং ভিড় প্রতি বছর বাড়ছে। এতে বুঝা যায় যে সামাজিক যোগাযোগের মাধ্যম এখনও বইয়ের প্রতি মানুষের আগ্রহকে হ্রাস করতে পারেনি।
তিনি গত পাঁচ বছর ধরে মেলায় এমন স্টল স্থাপনের জন্য ডিআরইউ সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেন, উদ্যোগটি কেবল সাংবাদিকদের লেখা বই উপস্থাপন করে না, অন্যকেও বই লেখার অনুপ্রেরণা জোগায়।
মন্ত্রী বইমেলায় চলচ্চিত্র ও প্রকাশনা বিভাগের (ডিএফপি) বইয়ের স্টলও উদ্বোধন করেন এবং কয়েকটি স্টল পরিদর্শন করেন।
অনুষ্ঠানে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম বক্তব্য রাখেন এবং ডিআরইউ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বুধবার মেলায় মোট ৯৫ টি বই এসেছে।
বাসস/এমএমএম-এমকেডি/অনুবাদ-এইচএন/২২২৫/-এবিএইচ