দুই সিটি নির্বাচন ভালো হয়েছে : সিইসি

597

ঢাকা, ১ ফেব্রুয়ারি, ২০২০ (বাসস) : ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন ভালো হয়েছে উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, এই নির্বাচনে ৩০ শতাংশের নিচে ভোট পড়েছে।
ঢাকার দুই সিটির ভোটগ্রহণ শেষ হওয়ার পর আজ রাতে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের তিনি বলেন, “উভয় সিটিতে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। ফলাফল আসা শুরু করেছে। ভোট ভালো হয়েছে। কোনো ভোটার ভোট না দিয়ে আসেনি। কোনো ভোটার বলেননি যে, ভোট দিতে গিয়ে আমি ভোট দিতে পারিনি। পার্সেন্টেজ বোধ হয় ৩০ শতাংশের নিচে থাকবে। ওপরে যাবে না মনে হয়।”
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, “এজেন্ট বের করে দেওয়ার ব্যাপারে কোনো এজেন্ট অভিযোগ করেনি, যে এজেন্টকে বের করে দিয়েছে। আমি যেখানে গিয়েছি, সেখানে সবদলের এজেন্ট ছিল। আমি যেখানে ভোট দিয়েছি, সেখানে জিজ্ঞেস করেছি, সবার এজেন্ট উপস্থিত ছিল।”
তিনি বলেন, ভোটকেন্দ্রে যাওয়ার দায়িত্ব এজেন্টদের। আর ভোটকেন্দ্রে এজেন্টদের যদি বের করে দেওয়া হয়, কমিশনের কাছে অভিযোগ করতে হবে। এ রকম অভিযোগ আমরা পাইনি। নির্বাচন কমিশনে কেউ পায়নি।
সিইসি বলেন, “ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) যারা ভোট দিয়েছেন টিভি দেখেছি, কেউই অভিযোগ করেননি। এটা যে খারাপ কেউ সে কথা বলেননি। বলেছেন একটু জটিল, দেরি হয়েছে। অধিকাংশ লোক বলেছেন যে, ইভিএমে ভোট দিয়ে আমরা স্বাচ্ছন্দ্যবোধ করেছি। এতে সঠিকভাবে ভোট দেয়া সম্ভব হয়। আর ইভিএমে একজনের ভোট আরেকজন দিতে পারে না। একবার ভোট দিলে ওই লোক দ্বিতীয়বার আর ভোট দিতে পারে না।”
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “ফিঙ্গার প্রিন্ট রেখে ভোটার বের করে দেয়ার কোনো অভিযোগ পাইনি।”