বাসস ক্রীড়া-৫ : ভাইরাস আতঙ্কে ২০২০ ফুটবল মৌসুম বাতিল করেছে চায়না

151

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ভাইরাস
ভাইরাস আতঙ্কে ২০২০ ফুটবল মৌসুম বাতিল করেছে চায়না
বেইজিং, ৩০ জানুয়ারি ২০২০ (বাসস) : চীনে ছড়িয়ে পড়া ভয়াবহ করোনা ভাইরাসের কারণে চলতি বছরের ঘরোয়া ফুটবল মৌসুম অনির্দিষ্টকালের জন্য বাতিল ঘোষণা করেছে চাইনিজ ফুটবল এসোসিয়েশন।
এসোসিয়েশনের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘চাইনিজ সুপার লিগের (সিএসএল) এবারের মৌসুম আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হবার কথা ছিল। কিন্তু ভাইরাসের কারণে সিএসএলসহ সব ধরনের ফুটবল ম্যাচ পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বাতিল করা হলো।’
মার্চে চাইনিজ শহর নানজিংয়ে ওয়ার্ল্ড ইনডোর এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হবার কথা ছিল। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শে এই প্রতিযোগিতাটিও আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে। এই ঘোষণার কয়েক ঘন্টা পরেই চায়না তাদের ফুটবল মৌসুম স্থগিতের ঘোষণা দেয়।
বিশ্বের অন্যতম ধনী লিগ হিসেবে পরিচিত চাইনিজ সুপার লিগের বিভিন্ন ক্লাবে বিদেশী খেলোয়াড়দেরও আধিক্য দেখা যায়। সম্প্রতি এই লিগে খেলতে এসেছেন ব্রাজিলিয়ান অস্কার, হাল্ক ও আর্জেন্টিনার কার্লোস তেভেজের মত তারকারা। বিভিন্ন ক্লাবের সমর্থকদের মধ্যেও এই লিগ ঘিড়ে বাড়তি উত্তেজনা বিরাজ করে। কিন্তু চলমান ভাইরাস আতঙ্কে এই মৌসুম আপাতত বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন সংশ্লিষ্টরা। ইতোমধ্যেই নতুন এই ভাইরাসে চীনে ১৭০ জনের মৃত্যুর পাশাপাশি অন্তত ৭৭০০ জনের আক্রান্ত হবার কথা নিশ্চিত করেছে স্থানীয় বিভিন্ন সংবাদ মাধ্যম।
এদিকে অলিম্পিক বাছাইপর্বের ম্যাচ খেলতে চাইনিজ নারী ফুটবল দল ব্রিসবেনে পৌঁছানোর পর তাদেরকে হোটেলে একেবারে ভিন্নভাবে রাখা হয়েছে। ম্যাচটি চায়নার উহান প্রদেশে অনুষ্ঠিত হবার কথা ছিল যেই জায়গা থেকেই এই ভাইরাসের উতপত্তি। এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) ইতোমধ্যেই নির্দেশ দিয়েছে ফেব্রুয়ারি ও মার্চে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স লিগের চারটি চাইনিজ ক্লাবের গ্রুপ পর্বের প্রথম তিনটি ম্যাচ ঘরের বাইরে এ্যাওয়ে মাঠে অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী সকল দলের খেলোয়াড় ও কর্মকর্তাদের নিরাপত্তা নিশ্চিতে সতকর্তমূলক ব্যবস্থা নেবার নিমিত্তে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে এএফসি জানিয়েছে।
চাইনিজ ফুটবল এসোসিয়েশন জানিয়েছে আন্তর্জাতিক সূচীর কোন পরিবর্তন হলে তা দ্রুতই জানিয়ে দেয়া হবে। আগামী ২৬ মার্চ বিশ্বকাপ বাছাইপর্বে মালদ্বীপকে আতিথ্য দিবে চায়না, ৩১ মার্চ গুয়াম সফরে তাদের যাবার কথা রয়েছে।
এর আগে চলতি মাসের শুরুতে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন ফেড কাপের এশিয়া/ওশেনিয়া গ্রুপ-আই ইভেন্ট দক্ষিনাঞ্চলীয় চাইনিজ নগরী ডংগুয়ান থেকে সড়িয়ে কাজাকস্তানে অনুষ্ঠানে সিদ্ধান্ত নিয়েছে। আগামী ৪-৮ ফেব্রুয়ারি ইভেন্টটি অনুষ্ঠিত হবে।
এছাড়া আগামী ১২-১৩ ফেব্রুয়ারি হাংঝুতে অনুষ্ঠিতব্য এশিয়ান ইনডোন এ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশীপও বাতিল করা হয়েছে।
বাসস/নীহা/১৬৪৮/স্বব