বাসস ক্রীড়া-৩ : ওয়েস্ট হ্যামকে হারিয়ে ১৯ পয়েন্ট এগিয়ে গেল লিভারপুল

146

বাসস ক্রীড়া-৩
ফুটবল-প্রিমিয়ার লিগ
ওয়েস্ট হ্যামকে হারিয়ে ১৯ পয়েন্ট এগিয়ে গেল লিভারপুল
লন্ডন, ৩০ জানুয়ারি ২০২০ (বাসস) : মোহাম্মদ সালাহ ও এ্যালেক্স ওক্সালেড-চেম্বারলেইনের গোলে ওয়েস্ট হ্যামকে ২-০ গোলে পরাজিত করে প্রিমিয়ার লিগ টেবিলে ১৯ পয়েন্ট এগিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে লিভারপুল। ধুঁকতে থাকা ওয়েস্ট হ্যামকে হারানো মধ্য দিয়ে জার্গেন ক্লপের দল এবারের মৌসুমে ২৪টি লিগ ম্যাচের মধ্যে ২৩টি জয় তুলে নিল।
লন্ডন স্টেডিয়ামে ৩৫ মিনিটে স্পট কিক থেকে লিভারপুলকে এগিয়ে দেন মিশরীয় তারকা সালাহ। ৫২ মিনিটে লিভারপুলকে টানা ১৫তম লিগ জয় উপহার দেন অক্সলেড-চেম্বারলেইন। দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটি এখন লিভারপুলের থেকে বেশ খানিকটা পিছিয়ে পড়েছে। তবে গুরুত্বপূর্ণ হলো ১৯৯০ সালের প্রথমবারের মত ইংলিশ লিগ শিরোপা জয়ে রেডসরা এখন নিজেদের মূল দাবীদার মানতেই পারে।
এই নিয়ে ৩২টি লিগ ম্যাচে ৩১টিতেই জয় তুলে নিয়েছে রেডসরা। অক্টোবরে ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে ১-১ গোলে ড্র করে একমাত্র পয়েন্টটি হারিয়েছিল। লিগে এখনো ১৪টি ম্যাচ বাকি রয়েছে। সব মিলিয়ে লিগে ইউরোপীয়ান ও ক্লাব বিশ্বকাপ জয়ী দলটি টানা ৪১টি ম্যাচ অপরাজিত আছে। ২০০৩-০৪ সালে ইংলিশ সর্বোচ্চ লিগে টানা ৪৯ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছিল আর্সেনাল।
এবারের মৌসুমে লিভারপুলের পারফরমেন্স বিচারে গানার্সদের এই রেকর্ড স্পর্শ করা এখন সময়ের ব্যপার মাত্র। একইসাথে ম্যানচেস্টার সিটির প্রিমিয়ার লিগ রেকর্ড ১০০ পয়েন্টও এবারই ছাড়িয়ে যাবে লিভারপুল, এমন প্রত্যাশা সংশ্লিষ্টদের।
গতকাল পূর্ব লন্ডনে লিভারপুলের জয়ের ধারা অব্যাহত রেখেছে। লিগ শিরোপা জয়ে অনন্য এক স্বপ্ন বাস্তবায়নের পাশাপাশি ইতোমধ্যেই রেডসরা একটি ইতিহাস রচনা করে ফেলেছে। এক মৌসুমে ১৯টি দেশের সবকটিকে অন্তত একবার করে পরাজিত করার রেকর্ড গড়েছে লিভারপুল। প্রথম ক্লাব হিসেবে লিভারপুল প্রিমিয়ার লিগে এই রেকর্ড গড়েছে।
আগামী সপ্তাহ থেকে শুরু হচ্ছে প্রিমিয়ার লিগের দুই সপ্তাহের শীতকালীন বিরতি। এই বিরতির মধ্যেই লিভারপুলকে শ্রুসবেরির বিপক্ষে এফএ কাপের চতুর্থ রাউন্ডের রিপ্লে খেলতে হবে। কিন্তু ক্লপ জানিয়ে দিয়েছেন এই ম্যাচে তিনি এবং তার দল খেলবে না, মূল দলটিকে বিশ্রামে রাখার কারনেই ক্লপের এই সিদ্ধান্ত। যা রেড বসকে দারুন সমালোচনার মুখে ফেলেছে।
কালকের ম্যাচে নিভারপুল দলে ছিলেন না ইনজুরি আক্রান্ত তারকা সাদিও মানে। যে কারণে ওয়েস্ট হ্যামের দূর্বল রক্ষণভাগ সত্ত্বেও প্রথম দিকে পজিশন নিয়ে কিছুটা সমস্যায় পড়তে হয়েছে লিভারপুলকে। তবে প্রথমবারের মত সালাহ ও জর্ডান হেন্ডারসন একসাথে নিজেদের মানিয়ে নেবার সুযোগ কাজে লাগিয়েছেন। ৩৫ মিনিটে ডিভোক ওরিগিকে ফাউলের অপরাধে প্রাপ্ত পেনাল্টি থেকে ওয়েস্ট হ্যাম গোলরক্ষক ফাবিয়ানিস্কিকে উল্টো দিকে পাঠিয়ে লিভারপুলকে এগিয়ে দেন সালাহ। মৌসুমে এটি তার ১৬তম গোল।
দ্বিতীয়ার্ধের শুরুতে ম্যানুয়েল লানজিনি সমতা ফেরানোর সুযোগ নষ্ট করেন। অনেকটা ফাঁকা পেয়েও লানজিনির শট সরাসরি রেডস গোলরক্ষক এ্যালিসনের হাতে ধরা পড়ে। রবার্টসনের ক্রস থেকে ফিরমিনো ব্যবধান দ্বিগুন করতে পারেননি। ৫২ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে অবশেষে লিভারপুলের জয় নিশ্চিত হয়। ওয়েস্ট হ্যামের কর্ণার থেকে হেন্ডারসন সালাহকে বল এগিয়ে দেন। মিশরীয় তারকার দুর্দান্ত পাস থেকে অক্সালেড-চেম্বারলেইন কোন ভুল করেননি। দুই গোলে পিছিয়ে থেকেও বেশ কয়েকটি প্রচেষ্টা ব্যর্থ হলে কোচ ডেভিড ময়েসকে কোন সুখবর দিতে পারেননি শিষ্যরা।
বাসস/নীহা/১৬৪০/স্বব