কোলকাতা বই মেলা শুরু

335

কোলকাতা, ২৯ জানুয়ারী, ২০২০ (বাসস) : কোলকাতা আন্তর্জাতিক বই মেলা শুরু হয়েছে। কোলকাতা সেন্ট্রাল পার্কে আজ দুপুরে প্রয়াত সাহিত্যিক নবনীতা দেবসেনকে স্মরণ করার মধ্য দিয়ে ৯দিনব্যাপী ৪৪তম আন্তর্জাতিক এই বই মেলার কার্যক্রম শুরু হয়।
প্রথম দিনেই বই মেলায় ক্রেতা-দর্শকদের ভীড় ছিল চোখে পড়ার মতো। এই সমাগম আয়োজকদের মাঝে ব্যাপক আশার সৃষ্টি করেছে।
আজকের মেলায় ক্রেতাদের ব্যাপক ভীড় পরিলক্ষিত হয় বাংলাদেশ প্যাভিলিয়নের স্টলগুলোতে। বাংলাদেশের স্টলে অন্যান্য প্রকাশনার বই ছাড়াও বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত বিভিন্ন বই বেশী বিক্রি হয়েছে।
কোলকাতা উপ-হাইকমিশনের প্রথম সচিব (বাণিজ্যিক) এই তথ্য জানিয়ে বলেন,বাংলাদেশের প্রকাশনার প্রতি কোলকাতাসহ বিদেশী ক্রেতাদের মাঝে যে বেশ আগ্রহ রয়েছে তা প্রথম দিনের মেলায় আসা ক্রেতাদের চাহিদা দেখে বোঝা গেছে।
তিনি বলেন, কোলকাতা আন্তর্জাতিক বইমেলার প্যাভিলিয়নটি শান্তি নিকেতনে অবস্থিত ‘বাংলাদেশ ভবন’র আদলে নির্মিত হয়েছে এবং সামনে রাখা হয়েছে বঙ্গবন্ধুর ম্যুরাল।
তিনি বলেন,বাংলাদেশ প্যাভিলিয়নে ৪৫টিরও বেশী স্টল রয়েছে। এই প্যাভিলিয়নে বাংলাদেশী গ্রন্থের প্রচার ও বিক্রয় ব্যবস্থা নিজস্ব উদ্যোগে করা হয়।
এবারের বই মেলা ভারত ও রাশিয়া দুদেশের সাহিত্য-সংস্কৃতি আদান প্রদানের আঙ্গিনা হয়ে উঠলেও বাংলাদেশকেও বেশ গুরুত্ব দেয়া হয়েছে।
এই প্রসঙ্গে মেলার অন্যতম আয়োজক সুধাংশ শেখর দে বলেন, কোলকাতা আন্তর্জাতিক বই মেলায় প্রতিবেশী দেশ হিসেবেই শুধু নয়, বাংলাদেশের প্রকাশনা শিল্প, মানসন্মত লেখক, প্রকাশক, কারুকলা ও সংস্কৃতিসমৃদ্ধ প্রতিক্ষেত্রেই বাঙালী মনষ্কতার ঐতিহ্য বহন করে আর এই গুরুত্বেই বইমেলার একদিন বাংলাদেশের জন্য বিশেষভাবে বরাদ্দ থাকবে।
এদিন বাংলাদেশের সাহিত্যিক, বুদ্ধিজীবী, কবি, লেখকদের মূল্যবান বক্তৃতা-আলোচনা ছাড়াও শিল্প ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় সরাসরি ও যৌথভাবে অংশগ্রহণ করছে ২০টি দেশ। বাংলাদেশ থেকে আসছেন প্রায় ৪০ জন প্রকাশক।

image_printPrint