বাসস দেশ-১২ : সার উৎপাদনে অগ্রাধিকার এবং শিল্প নগরী স্থাপন ও উন্নয়নের সুপারিশ

99

বাসস দেশ-১২
স্থায়ী কমিটি-সভা
সার উৎপাদনে অগ্রাধিকার এবং শিল্প নগরী স্থাপন ও উন্নয়নের সুপারিশ
ঢাকা, ২৯ জানুয়ারি, ২০২০ (বাসস) : বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক সার উৎপাদনে সর্বোচ্চ অগ্রাধিকার এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) কর্তৃক শিল্প নগরী স্থাপন ও উন্নয়নে জোর দেয়ার জন্য সুপারিশ করা হয়েছে।
আজ সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি কমিটির ১১তম বৈঠকে এ সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি অধ্যাপক মো. আলী আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সদস্য মো. মজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের এবং আব্দুল মান্নান অংশগ্রহণ করেন।
বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের দেয়া প্রতিশ্রুতির বিবরণ এবং প্রতিশ্রুতি বাস্তবায়নে সর্বশেষ হালনাগাদ অবস্থা, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের নেয়া বিভিন্ন প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন ও সে সম্পর্কে আলোচনা এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে মতামত প্রদানসহ বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, দক্ষ, অভিজ্ঞ ও টেকনিক্যাল জনবল তৈরি এবং শিল্প কারখানা স্থাপনে বেসরকারি উদ্যোক্তাদের সাহায্য করার জন্যও সুপারিশ করা হয়।
বৈঠকে একাদশ জাতীয় সংসদের আগামী অধিবেশনে সরকারি প্রতিশ্রুতি কমিটির একটি পূর্ণাঙ্গ রিপোর্ট সংসদে উত্থাপনের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।
আইএমইডি, শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিবগণ, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএএস/১৭২৫/-শআ