বাজিস-৮ : মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে ধনিয়া চাষ

156

বাজিস-৮
মাগুরা-ধনিয়া চাষ
মাগুরায় জনপ্রিয় হয়ে উঠেছে ধনিয়া চাষ
মাগুরা, ২৯ জানুয়ারি, ২০২০ (বাসস): জেলায় জনপ্রিয় হয়ে উঠেছে ধনিয়া চাষ। চলতি মৌসুমে জেলায় ৭৩০ হেক্টর জমিতে ধনিয়া চাষ হয়েছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর জেলার চার উপজেলার মধ্যে সদর উপজেলায় ২৫০ হেক্টর, শ্রীপুর উপজেলায় ১৪০ হেক্টর,শালিখা উপজেলায় ১৩৫ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ২০৫ হেক্টর জমিতে ধনিয়া চাষ হয়েছে। চাষকৃত জমি থেকে চলতি মৌসুমে ৯৪৯ মেট্রিক টন ধনিয়া উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে।
কৃষি বিভাগের দেয়া তথ্যমতে, চলতি মৌসুমে স্থানীয় জাতের ধনিয়া চাষ বেশি হয়েছে। এটির চাষ সফল করতে কৃষকদের সব ধরনের সহযোগিতা দিচ্ছে কৃষি বিভাগ। চলতি মৌসুমে স্থানীয় জাতের ধনিয়ার চাষ বেশি হলেও-এর পাশাপাশি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল বারি ধনিয়া-১ ও ২ জাত চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে কৃষকদের । চলতি মৌসুমে প্রায় ২০ হেক্টর জমিতে বারি-১ ও ২ জাতের ধনিয়া চাষ হয়েছে। বারি উদ্ভাবিত ধনিয়া স্থানীয় জাতের তুলনায় দেড় গুণ বেশি ফলন হয়। এছাড়া বারি জাতের ধনিয়া গাছে রোগ বালায় তেমন হয়না। শীতকালিন সময়ে কুয়াশায় এর ফুল নষ্ট হয়না। স্থানীয় জাতে যেখানে হেক্টর প্রতি ধনিয়া উৎপাদন হয় আধা টন। সেখানে বারি-১ ও ২ উচ্চ ফলনশীল জাতে হেক্টর প্রতি ধনিয় উৎপাদন হয় ১ থেকে দেড় টন।
মাগুরা আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মনিরুজ্জামান জানান, বারি-১ ও ২ জাতের ধনিয়া চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিপ্তরের পাশপাশি আমরাও মাঠ পর্যায়ে কাজ করছি।
সদর উপজেলার শ্যামপুর গ্রামের কৃষক মাজেদ মোল্যা জানান, এ বছর আমি ১৩০ শতক জমিতে স্থানীয় জাতের ধনিয়া চাষ করেছি। ধনিয়া গাছে ফল ভালো ধরেছে। কৃষি বিভাগ থেকে ধনিয়া চাষে প্রয়োজনীয় পরামর্শ দেয়ার পাশাপাশি বিভিন্ন ধরনের সহযোগিতা করেছে। চাষকৃত জমি থেকে প্রায় ৩৫ মণ ধনিয়া পাবেন বলে আশা করছেন তিনি।
মাগুরা সদর উপজেলার বুজরুক শ্রীকুন্ডী গ্রামের কৃষক জিয়া মোল্যা জানান, তিনি চলতি মৌসুমে ৪০ শতক জমিতে ধনিয়া চাষ করেছেন। চাষকৃত জমি থেকে প্রায় ৭ মণ ধনিয়া পাবেন বলে আশা করছেন।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা আবু তালহা জানান, জেলায় ধনিয়া চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। চলতি মৌসুমে ধনিয়া ভালো হয়েছে। এ বছর স্থানীয় জাতের ধনিয়া চাষ বেশি হয়েছে। আগামীতে যাতে কৃষকরা স্থানীয় জাতের পাশপাশি উচ্চ ফলনশীল বারি-১ ও ২ জাতের ধনিয়া চাষ করে এ জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে। আবহাওয়া অনুকূল থাকলে কৃষকরা ভালো ফলন পাবে বলে আশা করছেন তিনি।
বাসস/সংবাদদাতা/১৩৩৫/নূসী