বাজিস-২ : কালাই ডিগ্রি কলেজের আইসিটি ভবনে শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তি বিষয়ে শিক্ষা গ্রহণ করছে

76

বাজিস-২
জয়পুরহাট-কালাই কলেজ
কালাই ডিগ্রি কলেজের আইসিটি ভবনে শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তি বিষয়ে শিক্ষা গ্রহণ করছে
জয়পুরহাট, ২৯ জানুয়ারি, ২০২০(বাসস) : তথ্য প্রযুক্তি সমৃদ্ধ জাতি গঠনের লক্ষ্যে ২ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত কালাই ডিগ্রী কলেজের আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত আইসিটি ভবন স্থানিয় শিক্ষার্থীদের তথ্য প্রযুক্তির শিক্ষা গ্রহণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করছে। এ ভবনে শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তি বিষয়ে শিক্ষা গ্রহণ করছে।
তথ্য প্রযুক্তির সহায়তায় শিক্ষার মান্নোন্নয়নের লক্ষ্যে নির্বাচিত বে-সরকারি কলেজ সমূহে উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ২০১৫-১৬ অর্থ বছরে আইসিটি ভবন নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। নির্মাণ কাজ তদারকি করেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। জয়পুরহাট জেলার কালাই উপজেলা সদরের কোল ঘেঁষে সাড়ে ৫ বিঘা জমির উপর গড়ে তোলা হয়েছে কালাই ডিগ্রী কলেজ।
স্থানিয় শিক্ষা প্রকৌশল বিভাগ সূত্র জানায়, কালাই ডিগ্রী কলেজের আইসিটি ভবন নির্মাণ কাজে শেষ করতে ব্যয় হয় ২ কোটি ৬৩ লাখ টাকা। আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত এ ভবন নির্মাণের ফলে শিক্ষার্থীরা উন্নত পরিবেশে তথ্য প্রযুক্তির বিষয়ে পাঠ গ্রহণ করতে পারছে। এ ছাড়াও শিক্ষকদের জন্য আইসিটি বিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র হিসেবেও ব্যবহার করা হয় এ ভবনটি। ফলে জেলার শিক্ষকরা শিক্ষা বিষয়ক উন্নত প্রশিক্ষণ সুবিধা পাওয়ার পাশাপাশি তথ্য প্রযুক্তিসহ ইন্টারনেট বিষয়ে দক্ষতা অর্জন করতে সক্ষম হচ্ছে। ২০১৫-১৬ অর্থ বছরে ভবনটির নির্মাণ কাজ শেষ করে স্থানিয় শিক্ষা প্রকৌশল অধিদপ্তর। গ্রামীণ জনপদে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে কালাই উপজেলার শহরতলিতে ১৯৯০ সালে সাড়ে ৫ বিঘা জমির উপর মনোরম পরিবেশে গড়ে তোলা হয় কালাই ডিগ্রী কলেজ । বর্তমানে এক হাজার ১ শ ৪৫ শিক্ষার্থী রয়েছেন এ কলেজে। বাংলা, রাষ্ট্র বিজ্ঞান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং ব্যবস্থাপনা বিষয়ে অনার্স কোর্স চালু আছে। উচ্চ মাধ্যমিক পর্যায়ে পাসের হার ৭৮ দশমিক ১২ ভাগ, ডিগ্রি (পাস কোর্স) পর্যায়ে পাসের হার ৬২ দশমিক ৫০, ¯œাতক ( সম্মান) পর্যায়ে বাংলায় ৩য় বর্ষে পাসের হার ৬৬ দশমিক ৬৭ , রাষ্ট্রবিজ্ঞানে পাসের হার শতভাগ, ইলামের ইতিহাস ও সংস্কৃতিতে শতভাগ ও ব্যবস্থাপনা বিষয়ে পাশের হার ৯২ দশমিক ৩০ ভাগ। বর্তমানে শিক্ষক রয়েছেন ৬০ জন এবং কর্মচারীর রয়েছেন ১২ জন। প্রত্যন্ত গ্রামীণ জনপদের কলেজ হিসেবে ফলাফলও ভাল বলে জানালেন অধ্যক্ষ ধজেন্দ্র নাথ দাস।
বাসস/সংবাদদাতা/১০৩০/নূসী