মেধাবী ও দেশপ্রেমিক জাতি গঠনের আহ্বান তথ্যমন্ত্রীর

302

ঢাকা, ২৮ জানুয়ারি, ২০২০ (বাসস) : তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমন একটি মেধাবী, মানবিক ও দেশপ্রেমিক জাতি গঠনের আহ্বান জানিয়েছেন, যা অন্যদের জন্য মডেল হবে।
তিনি আজ জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত এক সেমিনারে বলেন, ‘আমরা একটা মানবিক মূল্যবোধ, মমতা ও দেশপ্রেম সম্পন্ন জাতি গঠন করতে চাই, যা অন্যদের জন্য মডেল হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের শিখিয়ে গেছেন কিভাবে সম্মানের সঙ্গে বাস করতে হয়।’
আওয়ামী লীগের শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক উপ-কমিটি ১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন উপলক্ষে তাঁর দেয়া ভাষণের মূল্যায়ন বিষয়ে এই সেমিনারের আয়োজন করে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন সাবেক পররাষ্ট্র সচিব ওয়ালিউর রহমান ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রখ্যাত অর্থনীতিবিদ অধ্যাপক ড. আবুল বারাকাত। অনুষ্ঠান সঞ্চালন করেন উপ-কমিটির সচিব সামসুন নাহার চাপা।
ড. হাছান মাহমুদ বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করা। বস্তুগত উন্নয়নের মাধ্যমে একটি দেশ উন্নত হতে পারে কিন্তু আমি মনে করি আমাদেরকে একটি উন্নত ও আলোকিত জাতিও গঠন করতে হবে।”
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা গড়ে তোলার স্বপ্ন পূরণের লক্ষ্যে তাঁর সুযোগ্যা কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ অদম্য গতিতে এগিয়ে চলেছে।
তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ ইতোমধ্যে স্বল্পোন্নত দেশের পর্যায় থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। তিনি আরো বলেন, মানব সূচক উন্নয়নসহ বহু সূচকে দেশ অনেকগুলো আর্থ-সামাজিক সূচকে তাৎপর্যপূর্ণ অগ্রগতি অর্জন করেছে এবং গত ১১ বছরে অন্য দেশের চেয়ে অধিক জিডিপি প্রবৃদ্ধি হার অর্জন করেছে।
তিনি বলেন, গত বছর দেশে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৮.১৫ শতাংশ, অপর দিকে মূল্যস্ফীতি ছিল ৬ শতাংশেরও কম।
তিনি আরো বলেন, বাংলাদেশ সকল সূচকে পাকিস্তানকে এবং অনেকগুলো সামাজিক সূচকে এমনকি ভারতকেও পিছনে ফেলে এগিয়ে গেছে।
মন্ত্রী বলেন, “স্বাধীনতা লাভের পর পাকিস্তান সন্দেহ প্রকাশ করেছিল যে, বাংলাদেশ দীর্ঘকাল টিকে থাকতে পারবে না। কিন্তু বাংলাদেশ এখন মাথাপিছু আয়, গড় আয়ু, বৈদেশিক মুদ্রার মওজুতসহ সকল সূচকে পাকিস্তানকে পিছনে ফেলেছে। এটা কেবল প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসাধারণ নেতৃত্বের জন্যই সম্ভব হয়েছে।”
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান আরো বলেন, বাংলাদেশে এক সময় খাদ্য ঘাটতি ছিল। দ্রুত নগরায়ন এবং বাড়িঘর সহ বিভিন্ন অবকাঠামো নির্মানের ফলে কৃষি জমি হ্রাস পাওয়া সত্ত্বেও বাংলাদেশ এখন খাদ্যে উদ্বৃত্ব একটি দেশে পরিণত হয়েছে। কারণ, বর্তমান সরকার বহুমুখী উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করেছে।
তিনি বলেন, বাংলাদেশ গ্রামীন অর্থনীতি জোরদারকরণে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।
মন্ত্রী বলেন, রাজনৈতিক দলগুলো বিশেষ করে বিএনপি দেশে নেতিবাচক রাজনীতি না করলে বাংলাদেশ আরো অগ্রগতি অর্জন করতে পারতো।
তিনি আরো বলেন, বিএনপি বর্তমান সরকারের সবকিছুরই সমালোচনা করে। অথচ তাদের উচিত সরকারের ভাল কাজের ও উন্নয়নমূলক কর্মকান্ডের স্বীকৃতি দেয়া।
বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে হাছান বলেন, বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের নেতা। এজন্যই তিনি ছিলেন অন্য নেতাদের চেয়ে আলাদা।