বাসস সংসদ-৭ : রেলপথের উন্নয়নের পাশাপাশি ১৩৫টি নতুন ট্রেন চালু করা হয়েছে : রেলপথ মন্ত্রী

178

বাসস সংসদ-৭
সুজন – রেলপথ
রেলপথের উন্নয়নের পাশাপাশি ১৩৫টি নতুন ট্রেন চালু করা হয়েছে : রেলপথ মন্ত্রী
সংসদ ভবন, ২৮ জানুয়ারি, ২০২০ (বাসস) : রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বর্তমানে বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে সারা দেশের রেলপথের উন্নয়নের পাশাপাশি ১৩৫টি নতুন ট্রেন চালু ও ৪০টি বিদ্যমান ট্রেনের সার্ভিস বৃদ্ধি করা হয়েছে। রেলওয়েকে আধুনিক ও যুগোপযোগী গণযোগাযোগ মাধ্যম হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ব্যাপক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৯৮টি রেলস্টেশন নির্মাণ ও ১৮৫টি রেলেেস্টশন পুন:নির্মাণ করা হয়েছে।
আজ জাতীয় সংসদে সরকারি দলের সদস্য তানভীর ইমামের এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে এই তথ্য জানান।
নূরুল ইসলাম সুজন আরো বলেন, বাংলাদেশের সব মূল রেললাইনকে পর্যায়ক্রমে ডাবল লাইনে রুপান্তর করা হবে। ঢাকা চট্রগ্রামের মধ্যে ৩২১ কিলোমিটারের মধ্যে ২৪৯ কিলোমিটারে রেলপথ ডাবল লাইণে ট্রেন চলাচল শুরু হওয়ায় ট্রেন চলাচলের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। ভারতীয় লাইন অব ক্রেডিটের আওতায় ঢাকা- টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ এবং টঙ্গী- জয়দেবপুর ডুয়েল গেজ রেলালাইন নির্মাণ কাজ হাতে নেয়া হয়েছে। এছাড়া দক্ষিণ কোরিয়া ও ভারতসহ বিভিন্ন দেশ থেকে রেলওয়ে বগী ও ইঞ্জিন আমদানি করা হচ্ছে। ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত মাটির নিচ দিয়ে সাবওয়ে নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ চলছে। জয়দেবপুর ইশ্বরদি ডাবল লাইন নির্মাণের কাজও দ্রুত বাস্তবায়িত হবে। ঢাকা থেকে চট্রগ্রাম পর্যন্ত ইলেক্ট্রিক ট্যাকশন প্রবর্তন করা করার জন্য সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে।
জাতীয় পার্টির সংসদ সদস্য নাসরিণ জাহান রতনার অপর এক প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম আরো বলেন, বরিশাল জেলাকে রেললাইনের নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। ফরিদপুরের ভাঙ্গা হতে বরিশাল হয়ে পায়রা সমুদ্র বন্দর পর্যন্ত রেলপথ নির্মাণ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে মন্ত্রী সংসদকে জানান।
বাসস/এমএআর/১৯৪৮/-অমি