বাসস সংসদ-৪ : দেশে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৭০ ভাগ : প্রথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

137

বাসস সংসদ-৪
সাক্ষরতা- হার
দেশে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৭০ ভাগ : প্রাথমিকও গণশিক্ষা প্রতিমন্ত্রী
সংসদ ভবন, ২৭ জানুয়ারি ২০২০(বাসস) : দেশে বর্তমানে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯০ ভাগ। এর মধ্যে পুরুষ সাক্ষরতার হার ৭৬ দশমিক ৭০ ভাগ এবং নারী সাক্ষরতার হার ৭১ দশমিক ২০ ভাগ।
প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন আজ সংসদে সরকারি দলের সদস্য নূর মোহাম্মদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।
তিনি বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর এ হিসেব অনুযায়ি সাক্ষরতার দিক থেকে পুরুষের চেয়ে নারীরা গড়ে শতকরা ৫ ভাগ পিছিয়ে রয়েছে।
জাকির হোসেন জানান, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো থেকে বয়স্ক সাক্ষরতার এ হার বৃদ্ধি করতে মৌলিক সাক্ষরতা প্রকল্প নামে একটি প্রকল্প ২৫০টি উপজেলায় বাস্তবায় করা হচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে ১৫ থেকে ৪৫ বছর বয়সী ৪৫ লাখ নারী-পুরুষকে সাক্ষরতা প্রদান করা হচ্ছে। এর মধ্যে ২২ লাখ ৫০ হাজার নিরক্ষর নারীকে মৌলিক সাক্ষরতা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।
তিনি বলেন, বিশেষ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকি হিসাবে এ বছর মৌলিক সাক্ষরতা প্রকল্পের মাধ্যমে ২১ লাখ নিরক্ষর নারী-পুরুষকে সাক্ষরতা দেয়ার লক্ষ্যমাত্রা রয়েছে। এর মধ্যে অর্ধ্বেক নরী রয়েছে। এছাড়া বর্তমান সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং এসডিজি লক্ষ্যমাত্রাসমূহ বাস্তাবায়নের লক্ষ্যে উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম উন্নয়ন কর্মসূচি নামে একটি বৃহৎ প্রকল্প প্রস্তুত করা হয়েছে, যা বর্তমানে অনুমোদনের প্রক্রিয়ায় রয়েছে।
বাসস/এমআর/১৭৪৫/অমি