ঢাকা বিশ্ববিদ্যালয়ে দু’দিনব্যাপী আন্তর্জাতিক উর্দু সম্মেলন শুরু

313

ঢাকা, ২৭ জানুয়ারি, ২০২০(বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘একুশ শতকে উর্দু সাহিত্য’ শীর্ষক দু’দিনব্যাপী আন্তর্জাতিক উর্দু সম্মেলন শুরু হয়েছে।
আজ বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের উদ্যোগে ঢাবির আরসি মজুমদার আর্টস মিলনায়তনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।
আয়োজক কমিটির আহ্বায়ক এবং উর্দু বিভাগের চেয়ারম্যান ড. রশিদ আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন,ভারতের ন্যাশনাল কাউন্সিল ফর প্রমোশন অব উর্দু ল্যাংগুয়েজ-এর পরিচালক ড. আকিল আহমদ এবং কাতারের বাজমি সাদাফ ইন্টারন্যাশনাল-এর প্রধান পৃষ্ঠপোষক সাবিহ বুখারী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষা ও গবেষণার উৎকর্ষ সাধনের লক্ষ্যে বিভিন্ন ভাষার লোকদের মধ্যে পারস্পরিক বুদ্ধিবৃত্তিক যোগাযোগ গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন। এই সম্মেলন গবেষকদের জন্য একটি কমন প্ল্যাটফর্ম তৈরী করবে এবং গবেষণার গুণগত মান উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।
উল্লেখ্য,বাংলাদেশ, ভারত, কাতার, মিশর, কানাডা, জার্মানী, ইরান, ইংল্যান্ড, ফিনল্যান্ড, নরওয়ে, মরিশাসসহ বিভিন্ন দেশের অধ্যাপক, গবেষক ও কবি-সহিত্যিকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।