রাজধানীতে কাস্টমস দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রা

286

ঢাকা, ২৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : আজ ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও উদযাপন হচ্ছে দিবসটি। এ উপলক্ষে দেশব্যাপি বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
রোববার সকালে রাজধানীর সেগুনবাগিচা রাজস্ব ভবন প্রাঙ্গণে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
এ সময় তিনি বলেন,বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় কাস্টমস দিবস পালন করা হচ্ছে। আন্তর্জাতিক বাণিজ্য সহজীকরণ ও নিরাপদ সীমান্ত বাণিজ্য নিশ্চিতকরণে বর্তমান সরকার অঙ্গীকারাবদ্ধ।
দিবসটি উপলক্ষে রাজস্ব ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। এতে নেতৃত্ব দেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
শোভাযাত্রা রাজস্ব ভবন প্রাঙ্গণ থেকে শুরু হয়ে কাকরাইল রাজমনি সিনেমা হলের সামনে দিয়ে দুদক-শিল্পকলা হয়ে রাজস্ব ভবনে এসে শেষ হয়।এতে কাস্টমস বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা ছাড়াও চলচ্চিত্র অঙ্গণের নায়ক-নায়িকা, নাটক অভিনেতা অভিনেত্রীসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
এদিকে,কাস্টমস দিবস উপলক্ষে বিকেলে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা নবরাত্রি হলে সেমিনারের আয়োজন করেছে এনবিআর।এতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল,বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি,প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম,অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী ও এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম উপস্থিত থাকবেন।
এছাড়া দেশের সকল কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনে আলোচনা সভা এবং শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।