উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সরকারের নির্বাচনী ইশতেহারকে প্রাধান্য দেয়া হবে : মন্ত্রিপরিষদ সচিব

295

ঢাকা, ২৫ জানুয়ারী, ২০১৯ (বাসস) : মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, দেশের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সরকারের নির্বাচনী ইশতেহারকে সবচেয়ে বেশি প্রাধান্য দেয়া হবে।
তিনি বলেন, আমার গ্রাম-আমার শহর বিষয়ে আরডিএ গবেষনা করে যে ফলাফল উপস্থাপন করেছে মন্ত্রীপরিষদ বিভাগ সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে আলোচনা করে করণীয় নির্ধারণ করবে।
খন্দকার আনোয়ারুল ইসলাম আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘আমার গ্রাম-আমার শহর’ বিনির্মাণে পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়ার উদ্যোগে পরিচালিত গবেষণার ফলাফল সমৃদ্ধকরণ ও বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জয়নুল বারী, পরিকল্পনা বিভাগের সচিব মো. নুরুল আমিন, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান।
কর্মশালায় ‘আমার গ্রাম-আমার শহর’ গবেষণায় প্রাপ্ত সুপারিশ বাস্তবায়নে করণীয় বিষয় সম্পর্কে উপস্থাপনা প্রদান করেন পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া’র মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আমিনুল ইসলাম।
আমিনুল ইসলাম বলেন, দেশের প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা স¤প্রসারণের লক্ষ্যে বর্তমান সরকার আমার গ্রাম-আমার শহর কর্মসূচির যে স্বপ্ন দেখছে সেই স্বপ্নের গ্রাম বিনির্মাণে এবং সরকারের ২০২১ ও ২০৪১ সালের মধ্যে রূপকল্পে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করার যে প্রয়াস ব্যক্ত করেছে সেখানে গ্রামে নগর সুবিধা বাড়ানো সম্ভব হলে বদলে যেতে পারে গ্রামীন জনগণের জীবনচিত্র, দূর হতে পারে দারিদ্র।
তিনি বলেন, জীবনমান উন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন করে বাংলাদেশ পৌঁছে যেতে পারে কাক্সিক্ষত মধ্যম আয়ের দেশে।
মো. রেজাউল আহসান বলেন, ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়িত হলে দেশের সার্বিক উন্নয়নে গৃহীত সরকারের ভিশন-২০২১, এসডিজি, ভিশন-২০৪১, নির্বাচনী ইশতেহার, সপ্তম-পঞ্চ বার্ষিক পরিকল্পনা এবং ডেল্টা প্লান বাস্তবায়িত হবে এবং বাংলাদেশের সার্বিক উন্নয়ন ত্বরান্বিত হবে।
এ সময়ে আরডিএ নির্মিত ‘আমার গ্রাম-আমার শহর’ শীর্ষক একটি ভিডিও এ্যানিমেশন প্রদর্শন করা হয়।