বাসস ক্রীড়া-১২ : ম্যাথুজের ডাবল-সেঞ্চুরির ম্যাচে ১০ উইকেটে জিতলো শ্রীলংকা

431

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-টেস্ট
ম্যাথুজের ডাবল-সেঞ্চুরির ম্যাচে ১০ উইকেটে জিতলো শ্রীলংকা
হারারে, ২৩ জানুয়ারি ২০২০ (বাসস) : সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজের ডাবল-সেঞ্চুরির ম্যাচে প্রথম টেস্টে স্বাগতিক জিম্বাবুয়েকে ১০ উইকেটে হারালো শ্রীলংকা। এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল লংকানরা।
হারারেতে প্রথম ইনিংসে ৩৫৮ রানের বড় সংগ্রহ পায় জিম্বাবুয়ে। জবাবে ম্যাথুজের অপরাজিত ২০০ রানের সুবাদে ৯ উইকেট হারিয়ে ৫১৫ রান তুলে নিজেদের ইনিংস ঘোষনা করে লংকা। ফলে প্রথম ইনিংস থেকে ১৫৭ রানের লিড পায় শ্রীলংকা। ৪৬৮ বল মোকাবেলায় ১৬টি চার ও ৩টি ছক্কায় ২০০ রানে অপরাজিত থাকেন ম্যাথুজ।
তাই পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে পঞ্চম ও শেষ দিনে ১৭০ রানেই অলআউট হয় জিম্বাবুয়ে। এতে ম্যাচ জয়ের জন্য ১৪ রানের টার্গেট পায় শ্রীলংকা। লক্ষ্য পূরণের জন্য মাত্র ৩ ওভার ব্যাট করে লংকানরা।
চতুর্থ দিন শেষে বিনা উইকেটে ৩০ রান করেছিলো জিম্বাবুয়ে। পঞ্চম ও শেষ দিনে শ্রীলংকার তিন বোলার সুরাঙ্গা লাকমলের ৪, লাহিরু কুমারার ৩ ও লাসিথ এম্বুলদেনিয়ার ২ উইকেট শিকারে ১৭০ রানে শেষ হয় জিম্বাবুয়ের ইনিংস। দলের পক্ষে অধিনায়ক সিন উইলিয়ামস ৩৯ ও ব্রেন্ডন টেইলর ৩৮ রান করেন।
শ্রীলংকার জয়ের কাজটা শেষ করেছেন দুই ওপেনার ওশাদা ফার্নান্দো ও দিমুথ করুনারতেœ। ফার্নান্দো ৪ ও করুনারতেœ ১০ রানে অপরাজিত থাকেন। ম্যাচ সেরা হয়েছেন শ্রীলংকার ম্যাথুজ।
আগামী ২৭ জানুয়ারি থেকে হারারেতেই শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
বাসস/এএমটি/২২৪৫/স্বব