অসৎ কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে : এনবিআর চেয়ারম্যান

125

ঢাকা, ২৩ জানুয়ারি, ২০২০ (বাসস) : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নবনিযুক্ত চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, অসৎ কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি বলেন,‘স্বচ্ছতা,জবাবদিহিতা ও সততার জন্য যতটুকু কঠোর হওয়ার ততটুকুই হবো।অতিলোভীদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। কাউকে ছাড় দেওয়া হবে না।’
আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।আগামী ২৬ জানুয়ারি রোববার আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করা হবে।
চলতি অর্থবছরের রাজস্ব আহরণের বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, রাজস্ব আয় লক্ষ্যমাত্রার তুলনায় পিছিয়ে আছে। তবে রাজস্বের লক্ষ্যমাত্রা পূরণে শুল্ক,ভ্যাট ও আয়কর আহরণে এখন বিশেষ চেষ্টা করা হবে। বছর শেষে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি বলেন,রাজস্ব বিভাগে প্রচুর উদ্ভাবনী কাজের সুযোগ রয়েছে। কিছু উদ্ভাবনের চেষ্টা চালাবো। তবে নতুন কিছু গ্রহণ করতে গেলে নানা ধরণের প্রশ্ন দেখা দিতে পারে।
রহমাতুল মুনিম জানান, রাজস্ব আহরণ বাড়ানোর জন্য করদাতার আওতা বাড়ানোর উপর গুরুত্ব দেয়া হবে। তিনি বলেন, আওতা বাড়ানো গেলে বিদ্যমান করদাতাদের উপর চাপ কমবে। দেশের কর ব্যবস্থা ব্যবসাবান্ধব বলে তিনি উল্লেখ করেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী রোববার কাস্টমস দিবস উপলক্ষে সকালে র‌্যালি ও সন্ধ্যায় বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেমিনারের আয়োজন করা হবে।এতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ সরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তা এবং ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।
রাজধানী ঢাকার বাইরেও বিভিন্ন কাস্টম হাউজ ও আঞ্চলিক কাস্টমস স্টেশনগুলোতে দিবসটি উদযাপন ও সচেতনতা বৃদ্ধির জন্য র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হবে।

image_printPrint