পরিবেশের উন্নয়নে সঠিক বর্জ্য ব্যবস্থাপনার কোন বিকল্প নেই : তাজুল

71

ঢাকা, ২২ জানুয়ারি, ২০২০ (বাসস): স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, পরিবেশের উন্নয়নে সঠিক বর্জ্য ব্যবস্থাপনার কোন বিকল্প নেই।
তিনি আজ রাজধানীর কাকরাইলের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত ৫৩টি পৌরসভা এবং ৮টি সিটি কর্পোরেশনের কঠিন ও পয়:বর্জ্য ব্যবস্থাপনার ফিজিবিলিটি স্টাডি সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান।
স্থানীয় সরকার বিভাগের সচিব মো. হেলালুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব জহিরুল ইসলাম, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সাইফুর রহমান, বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সিনিয়র এডভাইজার (আরবান এন্ড স্যানিটেশন) নীলিমা টোটা সহ পৌরসভা ও সিটি কর্পোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
যথাযথ বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করে তাজুল ইসলাম বলেন, সুষ্ঠ বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তুলতে সামাজিক সচেতনতা বৃদ্ধিসহ সমন্বিত উদ্যোগ গ্রহণ করতে হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। জনগণের মাথাপিছু আয় বৃদ্ধিসহ সামগ্রিক অবস্থার উন্নতি হচ্ছে। সঠিক লিডারশিপের কারণে আমাদের আর্থিক অবস্থার পরিবর্তন হয়েছে যা এখন দৃশ্যমান। কমেছে দারিদ্রের হার। আমাদের মাথাপিছু আয় ৫০০ ডলার থেকে প্রায় ২ হাজার ডলার হয়েছে।
তাজুল ইসলাম বলেন, মাথাপিছু আয় বৃদ্ধির সাথে সাথে আমাদের বর্জ্যও বেশি হচ্ছে। মেডিকেল বর্জ্য, ভেহিকেল বর্জ্য, ই-বর্জ্য, গৃহস্থালি বর্জ্যসহ বিভিন্ন জায়গা থেকে বর্জ্য তৈরি হচ্ছে। এগুলো সুনিয়ন্ত্রিতভাবে অপসারণ করা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।
তিনি আরো বলেন, ছোট ছোট বর্জ্য বড় বড় সমস্যা তৈরি করবে। যার ফলে আমাদের সমস্ত উন্নয়ন ব্যাহত হয়ে যেতে পারে। বর্জ্য ব্যবস্থাপনার সঠিক ব্যবস্থাপনা না থাকার কারণে বর্তমানে সকল বর্জ্য ডাম্পিং করা হচ্ছে। তাই সঠিক উপায়ে বর্জ্য ব্যবস্থাপনা করার এখনই সঠিক সময়।

image_printPrint