বাসস রাষ্ট্রপতি-৩ : মাইকেল মধুসূদন দত্তের সাহিত্যকর্ম বাঙালি জাতিকে যুগ যুগ ধরে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি

245

বাসস রাষ্ট্রপতি-৩
রাষ্ট্রপতি-বাণী
মাইকেল মধুসূদন দত্তের সাহিত্যকর্ম বাঙালি জাতিকে যুগ যুগ ধরে অনুপ্রাণিত করবে : রাষ্ট্রপতি
ঢাকা, ২১ জানুয়ারি, ২০২০ (বাসস) : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন,মাতৃভূমির প্রতি শ্রদ্ধায় সমুজ্জল এবং মানবিক মূল্যবোধের আলোয় আলোকিত মহাকবি মাইকেল মধুসূদন দত্তের সাহিত্যকর্ম বাঙালি জাতিকে যুগ যুগ ধরে অনুপ্রাণিত করবে।
তিনি মধুমেলা-২০২০ উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।
বাংলা সাহিত্যে নবজাগরণের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী উপলক্ষে যশোর জেলার কপোতাক্ষ নদের বুকে লালিত সাগরদাঁড়ী গ্রামে সপ্তাহব্যাপী ‘মধুমেলা-২০২০’ অনুষ্ঠিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি তার (মধূ কবির) জন্মবার্ষিকী উপলক্ষে কবির স্মৃতির প্রতি নিবেদন করেন গভীর শ্রদ্ধা।
আবদুল হামিদ বলেন,ক্ষণজন্মা কবি মাইকেলের বহুমাত্রিক প্রতিভার ছোঁয়ায় বাংলা সাহিত্য পেয়েছে নতুন পথের দিশা। মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যে প্রথম মহাকাব্যের স্রষ্টা, প্রথম মৌলিক নাটকের রচয়িতা এবং সনেট ও অমিত্রাক্ষর ছন্দের প্রবর্তক। এই অনন্য প্রতিভা বাংলা সাহিত্যকে আজো আলোকিত করে রেখেছেন তাঁর অমর ও উজ্জ্বল সাহিত্য কর্ম দিয়ে। স্রোতের বিপরীতে দাঁড়িয়ে তিনি এ সাহিত্য ভান্ডারে এনে দিয়েছেন চিন্তা ও সৃষ্টির এক ব্যতিক্রমধর্মী ধারা।
রাষ্ট্রপতি ‘মধুমেলা-২০২০’ উপলক্ষে স্মরণিকা ‘মধুকর’ প্রকাশের উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন,‘আমি আশা করি মধুমেলা আয়োজনের মাধ্যমে তরুণ প্রজন্ম মহাকবি মাইকেল মধুসূদন দত্ত ও তাঁর সৃষ্টি সম্পর্কে জানতে পারবে। মহাকবি মাইকেল মধুসূদন দত্ত তাঁর সাহিত্য প্রতিভা ও কর্মের গুণে আমাদের মাঝে চিরকাল বেঁচে থাকবেন।’
তিনি ধুমেলা আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে জানান আন্তরিক ধন্যবাদ।
রাষ্ট্রপতি ‘মধুমেলা-২০২০’র সার্বিক সাফল্য কামনা করেন।
বাসস/তবি/জেডআরএম/২০১০/শআ