সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সবার জন্য প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিতের আহ্বান

345

ঢাকা, ২১ জানুয়ারি, ২০২০ (বাসস) : সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষাকে খাতওয়ারি বিষয় হিসেবে চিন্তা না করে কৌশলগত এজেন্ডা হিসেবে বিবেচনা করা এবং প্রাথমিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার মাধ্যমে এর উপকার সবার কাছে পৌঁছে দেওয়ার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্ট খাতের বিশিষ্টজনেরা।
আজ মঙ্গলবার সকালে মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘ইউনিভার্সাল হেলথ কাভারেজ ফর অল : কিপ দ্য প্রমিজ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা এই আহ্বান জানান। ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচি গোলটেবিলটি আয়োজন করে।
এসময় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ২০৩০ সালের মধ্যে যেন সবাই উন্নত স্বাস্থ্যসেবা পেতে পারে সেটি নিশ্চিতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসার আহ্বান জানান পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. নুরুন নাহার বেগম।
সার্বজনীন স্বাস্থ্যসুরক্ষা বিষয়ে জাতীয় পর্যায়ে সমন্বয় তৈরিতে সরকারের আরো উদ্যোগী হবার আহ্বান জানান কমিউনিটি হেলথ ক্লিনিক সাপোর্ট ট্রাস্ট-এর ব্যবস্থাপনা পরিচালক ড. মো. ইউনুস আলী প্রামাণিক।
ব্র্যাক এর এ্যাডভোকেসি ফর সোশ্যাল চেঞ্জ, টেকনোলজি এ্যান্ড পার্টনারশিপ স্ট্রেংদেনিং বিভাগের পরিচালক কে এ এম মোর্শেদ বলেন, বাংলাদেশের স্বাস্থ্যখাতে সরকারি-বেসরকারি উদ্যোগকে আরও কার্যকর করতে নিজেদের মধ্যে অংশীদারত্ব বৃদ্ধিতে নজর দেয়ার এখনই সময়।
গোলটেবিলে ব্র্যাকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচির সহযোগী পরিচালক ড. মোরশেদা চৌধুরী স্বাস্থ্যখাতের বিভিন্ন চ্যালেঞ্জগুলো তুলে ধরে এই পরিস্থিতির উন্নয়নে সবাইকে এক হয়ে কাজ করার আহবান জানান।
অনুষ্ঠানে স্বাস্থ্যখাতের সরকারি-বেসরকারি, অলাভজনক, দাতা, গবেষণা ও শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৮ জন প্রতিনিধি অংশ নেন।