বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করতে ডেপুটি স্পিকারের আহবান

204

ঢাকা, ২১ জানুয়ারি, ২০২০ (বাসস) : দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সাংবাদিকদের প্রতি বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের আহবান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।
দৈনিক গণজাগরণ পত্রিকার ৩০ বছর পুর্তি উপলক্ষ্যে আজ জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।
ডেপুটি স্পিকার বলেন, “মাত্র ৯ মাস যুদ্ধ করে স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ। এত কম সময়ে পৃথিবীর কোনো দেশ স্বাধীনতা অর্জন করতে পারেনি। বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্ব ও মুক্তিযোদ্ধাদের ত্যাগের বিনিময়ে বাংলাদেশ এ অসাধ্য সাধন করে। মুক্তিযুদ্ধ জয়ে ভূমিকা রাখে বস্তুনিষ্ঠ সংবাদ ও সাংবাদিকতা। ১৯৭১ সালে বাংলাদেশ যে পাকিস্তান কর্তৃক আক্রান্ত হয়েছিলো তা বস্তুনিষ্ঠ সাংবাদিকতার মাধ্যমে দেশে ও বহির্বিশ্বে মানুষ জানতে পারে।”
তিনি বলেন, সংবাদ প্রকাশে নৈতিকতা বজায় রাখতে হবে। একই সাথে দেশের স্বার্থও বিবেচনায় নিতে হবে।
রানা প্লাজা ধ্বসের সময় কতিপয় সাংবাদিকের প্রশ্নবিদ্ধ ভুমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, “বিবেচনাহীন সাংবাদিকতার কারণে আমাদের তৈরি পোশাক শিল্পের অনেক ক্ষতি হয়ে গেছে। টুইন টাওয়ার ধ্বংস নিয়ে করা প্রতিবেদনগুলো পর্যালোচনা করে দেখা যায় তারা তাদের দেশের স্বার্থকে অগ্রাধিকার দিয়েছে।”
ডেপুটি স্পিকার বলেন, সংবাদপত্র হচ্ছে রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। গুরুত্বপূর্ণ এ অঙ্গটিকে ঠিক রাখতে হলে প্রতিটি সংবাদ যাচাই বাছাই পূর্বক প্রকাশ করতে হবে। নৈতিকতা, বস্তুনিষ্ঠতা ও সময়োপযোগিতার কথা মাথায় রাখতে হবে। এমন কোনো সংবাদ পরিবেশন করা উচিৎ হবে না যাতে দেশের ভাবমুর্তি ক্ষুণœ হয়।