দেশের দুর্গম এলাকায় স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করা হবে : মশিউর রহমান রাঙা

82

সংসদ ভবন, ৮ জুলাই, ২০১৮ (বাসস) : শিশুসহ দেশের সকল জনগোষ্ঠীর স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা নিশ্চিতকল্পে দুর্গম, বন্যাপ্রবণ এবং পাহাড়ী এলাকায় স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করা হচ্ছে।
আজ সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর লিখিত এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনের পক্ষে প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙা এ কথা জানান।
প্রতিমন্ত্রী জানান, দেশের দারিদ্র্য সীমার নিচে থাকা মোট শিশুর মধ্যে এখনো ব্যাপক সংখ্যক শিশু স্বাস্থ্যসম্মত স্যানিটেশন সুবিধা থেকে বঞ্চিত। এ বিষয়ে গুরুত্বারোপ করে বর্তমান সরকার দেশের চরম দুর্গম, বন্যাপ্রবণ এবং পাহাড়ী এলাকায় টেকসই স্যানিটেশন ব্যবস্থার লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে স্বাস্থ্যসম্মত ল্যাট্রিন স্থাপন করছে।
তিনি জানান, বর্তমানে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে সারা দেশে ১ লাখ ৫০ হাজারটি স্বল্পমূল্যে ল্যাট্রিন, ৯৭০টি কমিউনিটি টয়লেট এবং ৫০টি পাবলিক টয়লেট স্থাপন করা হবে। এরমধ্যে ১ লাখ ৫ হাজারটি স্বল্পমূল্যে ল্যাট্রিন এবং ৮৪০টি কমিউনিটি ল্যাট্রিন স্থাপন করা হয়েছে। এছাড়া ব্যক্তিগত স্বাস্থ্য পরিচর্যার মানোন্নয়নের লক্ষ্যে বিভিন্ন ধরনের উদ্বুদ্ধকরণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

image_printPrint