৯ বছরে আত্মকর্মসংস্থানে ৮১৬ কোটি ৩৩ লাখ ৬ হাজার টাকা ঋণ দেয়া হয়েছে : বীরেন শিকদার

264

সংসদ ভবন, ৮ জুলাই, ২০১৮ (বাসস) : যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার বলেছেন, গত ৯ বছরে বেকার যুবক ও যুব মহিলাকে আত্মকর্মসংস্থানের লক্ষ্যে ৫ লাখ ৮৬ হাজার ৫৯১ জনকে ৮১৬ কোটি ৩৩ লাখ ৬ হাজার টাকা ঋণ দেয়া হয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য মো. আনোয়ারুল আজীম (আনার)’র এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, যুব উন্নয়ন অধিদপ্তর বেকার যুবদেরকে দক্ষ মানবসম্পদে পরিণত করতে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক মোট ৭৫টি ট্রেডে দেশব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে।
বীরেন শিকদার বলেন, গত ৯ বছরে ২২ লাখ ৩৭ হাজার ৮৬ যুবক ও যুব মহিলাকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
তিনি বলেন, সরকার যুবগোষ্ঠীকে সম্পৃক্ত করতে সরকার ২০০৯-১০ অর্থবছর থেকে ‘ন্যাশনাল সার্ভিস কর্মসূচি’ বাস্তবায়ন করছে। এ কর্মসূচির আওতায় ২৪ থেকে ৩৫ বছর বয়সী উচ্চ মাধ্যমিক ও তদূর্ধ্ব শিক্ষাগত যোগ্যতা সম্পন্ন বেকার যুবক ও যুবমহিলাকে ১০টি সুনির্দিষ্ট মডিউলে ৩ মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণ প্রদানের পর জাতিগঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্তকরণের মাধ্যমে অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়।
তিনি বলেন, ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় গতবছর ডিসেম্বর পর্যন্ত ১ লাখ ২৮ হাজার ৮৯৬ জনকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং ১ লাখ ২৬ হাজার ৫৬১জনকে জাতিগঠনমূলক কর্মকান্ডে সম্পৃক্ত করার মাধ্যমে ২ বছরের অস্থায়ী কর্মে নিযুক্ত করা হয়েছে।
বীরেন শিকদার বলেন, যুব উন্নয়ন অধিদপ্তর, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুলো এবং এস এ ট্রেডিংয়ের যৌথ উদ্যোগে ‘হাউজকিপিং’ বিষয়ে প্রশিক্ষণ প্রদানের ফলের ২০১৪ সাল থেকে ২০১৭ পর্যন্ত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ১ হাজার ৯৮৪ জন এবং হংকং-এ ৬১ জন মোট ২ হাজার ৪৫ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, যুবদের আত্মনির্ভরশীল হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আত্মকর্মসংস্থানের জন্য দক্ষতা প্রদানের সাথে সাথে উদ্যোক্তা হিসেবেও গড়ে তোলার বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।