জয়পুরহাট শিশু একাডেমী শিশুদের মানসিক বিকাশে বিশেষ ভূমিকা রাখছে

451

জয়পুরহাট, ৮ জুলাই, ২০১৮ (বাসস) : বাংলাদেশ শিশু একাডেমী জয়পুরহাট শাখা শিশুদের মানসিক বিকাশে বিশেষ ভূমিকা পালন করছে।
জেলা শিশু একাডেমী সূত্র বাসস’কে জানায়, শিশুদের মেধা বিকাশে নানামুখী কর্মসূচী পালনে বর্তমান সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। ২০১৮ শিক্ষা বর্ষে জয়পুরহাট জেলা শিশু একাডেমীতে প্রশিক্ষণ বিভাগে ২৬৫ জন শিশু বিভিন্ন বিভাগে প্রশিক্ষণ গ্রহন করছে। এরমধ্যে রয়েছে সংগীতে ১ম বর্ষে রয়েছে ২৮ জন ও দ্বিতীয় বর্ষে রয়েছে ১৫ জন, নৃত্য বিভাগে ১ম বর্ষে ১৭ জন ও দ্বিতীয় বর্ষে ১৯ জন, আবৃত্তি বিভাগে ১ম বর্ষে ২৭ জন, দ্বিতীয় বর্ষে ১৮ জন, চিত্রাংকন বিভাগে ১ম বর্ষে ৯০ জন এবং দ্বিতীয় বর্ষে ৫১ জন শিশু রয়েছে।
এ ছাড়াও যে সব বাবা ও মা কাজের জন্য বিশেষ করে দিনমজুর , রিকশা চালকরা বাড়িতে ছেলে মেয়েদের লেখাপড়া শেখাতে পারে না বা স্কুলে যেতে পারে না তাদের জন্য রয়েছে বিশেষ শিক্ষার ব্যবস্থা। এ জন্য শিশু একাডেমীতে দুটি ক্লাস চালু রয়েছে। শিশু বিকাশে রয়েছে ৩০ জন যাদের বয়স ৪ থেকে ৫ বছর এবং প্রাক প্রাথমিকে রয়েছে ৩০ জন যাদের বয়স ৫ থেকে ৬ বছর। এখানে শিশুদের বিনামূল্যে বই, খাতা, কলম, পোশাক দেয়া ছাড়াও সপ্তাহে একদিন তাদের নাস্তা দেওয়া হয়।
জেলা শিশু বিষয়ক কর্মকর্তা উমা রানী দাস বলেন, শিশুদের মেধা বিকাশে শিশুদের নানামুখী প্রশিক্ষণ প্রদান করা হয়। যা তাদের জীবনে সফলতা বয়ে আনবে এবং চারিত্রিক ও উন্নত মানসিকতা নিয়ে গড়ে উঠতে সাহায্য করে।