ঢাবি’র আন্তর্জাতিক সম্পর্ক পর্যালোচনা বিষয়ক সম্মেলন শুরু

335

ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২০ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে আজ ‘রিভিজিটিং ইন্টারন্যাশনাল রিলেশন্স (আইআর): ক্রিটিক্যাল রিফ্লেকশনস অন ১০০ ইয়ার্স’ শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বিশেষ অতিথি সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বক্তব্য রাখেন।
বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুহা. রুহুল আমীন সম্মেলনে স্বাগত বক্তব্য এবং অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ মূল বক্তব্য উপস্থাপন করেন।
এতে ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড. আমেনা মহসীন।
ড. আখতারুজ্জামান জাতিকে সামনে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল ইতিহাস পর্যালোচনা করার ওপর গুরুত্বারোপ করে বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ, ১৯৫২ সালের ভাষা আন্দোলনসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি এবং সমাজে শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় কার্যকর ভূমিকা পালনের জন্য তিনি তরুণ প্রজন্মের প্রতি আহবান জানান।
মাসুদ বিন মোমেন বলেন, বর্তমান বিশ্ব জলবায়ুু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণতা, বায়ু দূষণ, মানব পাচার, অসমতা, লিঙ্গ বৈষম্যসহ নানা চ্যালেঞ্জ মোকাবেলা করছে।
এসব সমস্যা সমাধানে এগিয়ে আসার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান তিনি।
বিভিন্ন দেশের শিক্ষাবিদ, গবেষক এবং কূটনীতিকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।