জয়পুরহাটে বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা সমাপ্ত

503

জয়পুরহাট, ১৯ জানুয়ারি, ২০২০ (বাসস) : ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী প্রকল্প নিয়ে শুরু হওয়া বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা-২০২০ রোববার শেষ হয়েছে।
শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন’ এ শ্লোগানকে সামনে রেখে জয়পুরহাটের “ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম)’’ চত্বরে শুক্রবার শুরু হয় ৩ দিন ব্যাপী বিসিএসআইআর বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা-২০২০।
সমাপনী অনুষ্ঠানে বিজয়ী শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট ও নগদ অর্থ প্রদান করেন ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো: তরিকুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম) জয়পুরহাটের পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের তত্বাবধানে খনি প্রধান উত্তরবঙ্গের জেলা শহর জয়পুরহাটে গড়ে উঠেছে দেশের প্রথম ও একমাত্র খনি, খনিজ ও ধাতব বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান “ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম)’’। প্রতিষ্ঠানটির প্রধান উদ্দেশ্য দেশের খনি ও খনিজ দ্রব্যের অনুসন্ধান, উত্তোলন পরিকল্পনা, গুণাগুণ বিশ্লেষণ এবং ব্যবহার নিশ্চিত করা।
জয়পুরহাটের খনজনপুরে অবস্থিত ইনস্টিটিউট অব মাইনিং, মিনারেলজি এন্ড মেটালার্জি (আইএমএমএম) ক্যাম্পাসে এ মেলার আয়োজন করা হয়েছে । শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টি ও ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান মনোস্ক করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে আয়োজিত এবারের বিজ্ঞান মেলায় জয়পুরহাট ও বগুড়া জেলার ৪২ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩শ ৬২ জন শিক্ষার্থীর ১৮৩ টি বিভিন্ন উদ্ভাবনী প্রকল্প প্রদর্শনীর সুযোগ লাভ করে বলে জানান আইএমএমএম জয়পুরহাটের পরিচালক ড. মোহাম্মদ নাজিম জামান।