নারীদের পিছিয়ে না রেখে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে হবে : স্পিকার

210

ঢাকা, ১৮ জানুয়ারি, ২০২০ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীদের পিছিয়ে না রেখে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে হবে।
আজ শনিবার চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নির্বাচনী এলাকা শিবচরে চৌধুরী ফাতেমা বেগম পৌর অডিটোরিয়ামে এসপিসিপিডি প্রকল্পের আওতায় ‘বাল্যবিবাহ প্রতিরোধপূর্বক মাতৃমৃত্যু হ্রাসকরণ’ শীর্ষক পরামর্শ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে তিনি এ কথা বলেন।
এর আগে শিবচরের দত্তপাড়ায় চিফ হুইপের পিতা মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্পিকার। পরে তিনি ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই) কলেজ মসজিদের নির্মাণ কাজ ও প্রতিবন্ধীদের জন্য নির্মিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেন ।
তিনি বলেন, বাল্যবিয়ে রোধ, মাতৃমৃত্যু হ্রাস, জঙ্গি দমন, মাদকমুক্ত সমাজ গঠনে সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।
যুগোপযোগী এ পরামর্শ কর্মশালা আয়োজনের জন্য আয়োজকবৃন্দকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এমন সৃজনশীল উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে। এ ধরনের আয়োজন বাল্যবিয়ে প্রতিরোধের মাধ্যমে মাতৃমৃত্যু হ্রাস এবং নারীদের সামগ্রিক উন্নয়নে সবাইকে অনুপ্রাণিত করবে।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, নারীদের জন্য নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে সকলকে এগিয়ে আসতে হবে। মানসিকতার পরিবর্তন ও সচেতনতা বৃদ্ধির মাধ্যমে নারীদেরকে শিক্ষিত ও স্বাবলম্বী করে গড়ে তুলতে হবে।
স্পিকার বলেন, বাংলাদেশ প্রতিজ্ঞা করলে- বাংলাদেশ পারে, কেননা দেশের নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার মত শক্তিশালী ও দূরদর্শী নেতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন। বিশ্বকে তাক লাগিয়ে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু তৈরি করা হচ্ছে।
তিনি বলেন, ২০২১ রূপকল্প বাস্তবায়নে ও ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে নারীদের উন্নয়নের মূল স্রোতে সম্পৃক্ত করতে হবে। নারীদের পিছিয়ে না রেখে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে হবে। নারীদের শিক্ষায় এগিয়ে দিতে হবে- তবেই বাল্যবিবাহ রোধ করা যাবে এবং মাতৃমৃত্যু হ্রাস পাবে বলে তিনি উল্লেখ করেন।
সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে চিফ হুইপ নূর -ই- আলম চৌধুরী, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি মিয়া সেপ্পো, ইউএনএফপিএ প্রতিনিধি ড. আশা টার্কেলসন বক্তব্য রাখেন।
এছাড়া অনুষ্ঠানে হুইপ আবু সাঈদ আল মাহমুদ, ডা. আ ফ ম রুহুল হক এমপি, ফখরুল ইমাম, এসপি মাহবুবুর রহমান, এডিসি আজাহারুল ইসলাম বক্তব্য রাখেন।
এছাড়াও অনুষ্ঠানে আ স ম ফিরোজ এমপি, এ বি তাজুল ইসলাম এমপি, শামসুল হক টুকু এমপি, মেহের আফরোজ এমপি, আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এমপি, সৈয়দা জাকিয়া নূর এমপি, ফখরুল ইমাম এমপি, নজরুল ইসলাম বাবু এমপি, ডা. হাবিবে মিল্লাত এমপি, রাজী মোহাম্মদ ফখরুল এমপি ও সুবর্ণা মুস্তফা এমপি, উপস্থিত ছিলেন।