বাজিস-১ : নড়াইলে ৩৫,২৮৫ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

327

বাজিস-১
নড়াইল-রোপা আমন চাষ
নড়াইলে ৩৫,২৮৫ হেক্টর জমিতে রোপা আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ
নড়াইল, ৮ জুলাই ২০১৮ (বাসস) : চলতি মওসুমে জেলার ৩ উপজেলায় ৩৫, ২৮৫ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। রোপা আমন চাষ সফলভাবে বাস্তবায়নে ১ হাজার ৭শ’ ৬৪ হেক্টর জমিতে বীজতলা তৈরি করা হয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, বর্তমানে কৃষকরা পাট কেটে জমিতে রোপা আমনের চারা লাগানোর কাজে ব্যস্ত সময় পার করছেন। এ বছরের শুরুতে প্রচুর বৃষ্টিপাত হওয়ায় রোপা আমনের চারা লাগাতে কোন বেগ পেতে হচ্ছে না বলে কৃষি কর্মকর্তা ও কৃষকরা জানিয়েছেন। বৃষ্টির কারণে রোপা আমনের চারা লাগাতে কৃষকের কোন বেগ পেতে হয়না পাশাপাশি এ ধানের ফলনও ভালো বলে কৃষি বিভাগ সূত্রে জানা যায়। চলতি মওসুমে নড়াইল সদর উপজেলায় ১৬ হাজার ৫৫০ হেক্টর জমিতে, লোহাগড়া উপজেলায় ৯ হাজার ৭৮০ হেক্টর জমিতে এবং কালিয়া উপজেলায় ৮হাজার ৯৫৫ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
লোহাগড়া উপজেলার আমাদা গ্রামের কৃষক জহুর শেখ জানান, কৃষকরা এখন তাদের জমিতে আমনের চারা লাগানোর কাজে ব্যস্ত রয়েছেন। আমন ধানের চাল সুস্বাদু ও মিষ্টি। এ কারণে বাজারে এ চালের চাহিদা সব সময় বেশি থাকে। তাই প্রতি বছর আগ্রহ সহকারে তারা এ ধান চাষাবাদ করে থাকেন। এ বছর পর্যাপ্ত আগাম বৃষ্টির কারণে রোপা আমন চাষাবাদে কৃষকদের কোন বেগ পেতে হচ্ছে না বলে তিনি জানান।
কৃষি সম্প্রসারণ অধিদফতর, নড়াইলের উপ-পরিচালক কৃষিবিদ চিন্ময় রায় বলেন, কৃষি কর্মকর্তাদের নিয়মিত তদারকি এবং কৃষকদের আগ্রহে প্রতি বছর এ জেলায় রোপা আমনের চাষ বাড়ছে। এ ছাড়া এ জেলার মাটি ও আবহাওয়া আমন ধান চাষের জন্য সবচেয়ে উপযোগী। এক্ষেত্রে নড়াইলকে আমন ধান চাষের আদর্শ জেলা বলা যায়। এ বছর আগাম বৃষ্টি হওয়ায় রোপা আমন চাষে কৃষকরা লাভবান হচ্ছেন বলে তিনি জানান।
বাসস/সংবাদদাতা/রপা/১০২২/নূসী