বাসস দেশ-৮ : শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও শরীর চর্চার বিকল্প নেই : ডা. দীপু মনি

153

বাসস দেশ-৮
শীতকালীন-ক্রীড়া-উদ্বোধন
শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও শরীর চর্চার বিকল্প নেই : ডা. দীপু মনি
কুমিল্লা, ১৭ জানুয়ারি, ২০২০ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের মানসিক উৎকর্ষতা বৃদ্ধিতে শরীর, মন সুস্থ ও কর্ম উদ্যামি প্রয়োজন। তাই শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও শরীর চর্চার কোন বিকল্প নেই।
আজ সকালে কুমিল্লায় শহীদ ধীরেন্দ্রনাথ স্টেডিয়ামে বণার্ঢ্য আয়োজনের মধ্যে দিয়ে ৪৯তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ২০৪১ সালের সরকারের রূপকল্প বাস্তবায়নে শিক্ষার্থীদের জ্ঞান ও বিজ্ঞানে অগ্রগামী চিন্তা-চেতনায় প্রগতিশীল হয়ে মাদক ,যৌতুক, সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাঙ্খিত সুখী সমৃদ্ধশালী উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নের লক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন এনেছেন।
ডা. দীপু মনি বলেন, ২০১০ সালে শিক্ষা নীতিতে শিক্ষা ব্যবস্থা উন্নয়নের পাশাপাশি খেলাধুলা চর্চার জন্য শারীরিক শিক্ষার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।
তিনি বলেন, খেলাধুলায় অংশগ্রহণের মাধ্যমে একজন শিক্ষার্থী সময়নানুবর্তিতা, অধ্যাবসায়, শৃঙ্খলা ও নেতৃত্বের গুণাবলী অর্জন করা যায়। তিনি শিক্ষার্থীদের ক্রীড়া প্রতিযোগিতায় সক্রিয়ভাবে অংশগ্রহণের মধ্য দিয়ে শ্রেষ্ঠ ক্রীড়া প্রতিভা বিকাশের আহ্বান জানান।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো: মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহম্মেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো: গোলাম ফারুক। স্বাগত বক্তব্য দেন কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: আবদুস ছালাম।
অনুষ্ঠানে দেশের সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, কুমিল্লা জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা এবং জেলা ও আঞ্চলিক পর্যায়ের শিক্ষা কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতির আয়োজনে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ব্যবস্থাপনায় ৬ দিন ব্যাপী আয়োজিত ৪৯ তম শীতকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় ৬টি ইভেন্ট এবং ৩৯টি অ্যাথলেটিকস্ ইভেন্টে দেশের ৪টি অঞ্চলের ৮০৮ জন প্রতিযোগী অংশগ্রহণ করছে।
মুজিব বর্ষ উপলক্ষে প্রতিযোগীতার উদ্বোধনী অনুষ্ঠানের সূচনা করা হয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ ছাত্র-ছাত্রীর জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্যে দিয়ে।
এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ জাতীয় পতাকা ও অঞ্চল ভিত্তিক ক্রীড়া পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন করেন।
পরে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ক্রীড়াবিদের সালাম ও অভিবাদন গ্রহণ করেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
পরে কুমিল্লার ১৮টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ সহ¯্রাধিক ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন করা হয়।
বাসস/সংবাদদাতা/এমএন/১৬৩০/শআ