দায়বদ্ধতা থেকে অসচ্ছল শিক্ষার্থীদের সহায়তায় এগিয়ে আসুন : ঢাবি উপাচার্য

315

ঢাকা, ১৭ জানুয়ারি, ২০২০ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রতি দায়বদ্ধ থেকে অসচ্ছল শিক্ষার্থীদের সহায়তায় এগিয়ে আসার জন্য সাবেক শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
আজ শুক্রবার কার্জন হল মিলনায়তনে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পঞ্চম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।
ঢাবি উপাচার্য বলেন, সাবেক শিক্ষার্থীদের সাফল্য, অর্জন ও সামাজিক মর্যাদার ওপর একটি বিশ্ববিদ্যালয়ের সুনাম ও মর্যাদা নির্ভরশীল।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম বিশ্বমানে উন্নীত করার ক্ষেত্রে প্রাক্তন শিক্ষার্থীদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। প্রাকৃতিক পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিশ্ব র‌্যাংকিং-এর শীর্ষে আনতেও প্রাক্তন শিক্ষার্থীদের স্ব স্ব অবস্থান থেকে কাজ করতে হবে।
উপাচার্য ‘মুজিব বর্ষ’ উদ্যাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় গৃহীত বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নে তিনি প্রাক্তন শিক্ষার্থীদের সহযোগিতা চান।
ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ড. আতাহার উদ্দীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, কানাডার ফ্রিল্যান্স এডভাইজার ফর রিসার্চ এন্ড এডুকেশনাল ডেভেলপমেন্ট-এর অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল হান্নান ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের ইন্টারন্যাশনাল সেন্টার ফর ক্লাইমেট চেঞ্জ এন্ড ডেভেলপমেন্ট-এর পরিচালক ড. সালিমুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আবুল বাসার স্বাগত বক্তব্য দেন। উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাখহরি সরকার ধন্যবাদ জ্ঞাপন করেন ।
উদ্ভিদবিজ্ঞান বিভাগের এমএস পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় অনুষ্ঠানে ৩জন কৃতী শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান করা হয়।
পরে, উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ‘ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্যাচ ১৯৮৯’এর পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
অ্যাসোসিয়েশনের সভাপতি ফজল মীর বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে সাধারণ সম্পাদক কিবরিয়া মজুমদারসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।