জয়পুরহাটে ১১ হাজার হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে

534

জয়পুরহাট, ১৬ জানুয়ারি, ২০২০ (বাসস) : জেলায় চলতি ২০১৯-২০ রবি মৌসুমে ১১ হাজার ২শ ১০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবারও সরিষার বাম্পার ফলনের আশা করছে কৃষক ও স্থানিয় কৃষি বিভাগ।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র বাসস’কে জানায়, চলতি ২০১৯-২০ রবি মৌসুমে জেলায় সরিষার চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয় ১১ হাজার ৭৩৫ হেক্টর জমিতে । শেষ পর্যন্ত জেলায় ১১ হাজার ২১০ হেক্টর জমিতে সরিষা চাষ সম্পন্ন হয়েছে। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে ১৫ হাজার ৩৯০ মেট্রিক টন সরিষা।
কৃষি বিভাগ জানায়, উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ করার জন্য বিএডিসি ৭ হাজার ৩৫০ কেজি উন্নত মানের সরিষা বীজ সরবরাহ করেছে কৃষকের মাঝে। কৃষি প্রণোদনার আওতায় কৃষকদের সরিষা বীজ ও সার প্রদান করা হয়েছে। উন্নত জাতের সরিষা বীজের মধ্যে রয়েছে বারি-১৪, ১৭ ও সম্পদ। জয়পুরহাট সদর, পাঁচবিবি, ক্ষেতলাল ও কালাই উপজেলায় সরিষার চাষ বেশি হয়ে থাকে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক স ম মেফতাহুল বারি বাসস’কে জানান, জেলায় সরিষা চাষ সফল করতে কৃষক পর্যায়ে ব্যাপক উদ্বুদ্ধ করন কর্মসূচী পালনের পাশাপাশি সরিষা সংরক্ষণের জন্য উপকরণ হিসেবে ব্যাগ বিতরণ করা হয়েছে। এ ছাড়াও কৃষক পর্যায়ে উন্নত জাতের বীজ সংরক্ষণ প্রকল্পের অধিন কৃষি প্র্েরণাদনার আওতায় কৃষকদের সহায়তা প্রদান করা হয়েছে। আবহাওয়া ভালো থাকায় এবারও সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে আশা প্রকাশ করেছেন স্থানিয় কৃষি বিভাগ।

image_printPrint