কুমিল্লা বার্ডে শিশু আইন-২০১৩ এর বাস্তবায়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

440

কুমিল্লা,৭ জুলাই ২০১৮ (বাসস) : আজ কুমিল্লায় বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি মিলনায়তনে শিশু আইন-২০১৩ এর কার্যকর বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক চট্টগ্রাম বিভাগীয় দ্বিতীয় অংশের এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সেমিনারে কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর জেলার জেলা জজবৃন্দ, নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারকবৃন্দ, বিজ্ঞ চীফ জুডিসিয়াল বৃন্দ, জেলা প্রশাসক, পুলিশ সুপার, প্রবেশন কর্মকর্তাবৃন্দ ও থানার মামলার তদন্ত পুলিশ কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।
সেমিনারে প্রধান অতিথি ছিলেন সুপ্রীমকোর্ট স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস এর সভাপতি, সুপ্রীমকোর্ট স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস এর সভাপতি ও সুপ্রীমকোর্ট আপীল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী। সেমিনারে বিশেষ অতিথি ছিলেন সুপ্রীম কোর্ট স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস এর সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা রহমান, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার, বিচারপতি খিজির আহমেদ চৌধুরী।
সেমিনারে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান। সেমিনারে শিশু আইন- ২০১৩ সম্পর্কে মূল বক্তব্য উপস্থাপন করে এ আইনের অধীনে সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দের দায়িত্ব ও কর্তব্য, আইনের কার্যকর ব্যবস্থা এবং শিশুদের অধিকার বিষয়ক পর্যালোচনা করেন সুপ্রীমকোর্ট স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস এর সদস্য হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার। সেমিনারে শিশু আইন বাস্তবায়নে প্রবেশন কর্মকর্তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে উপস্থাপন করেন ন্যাশনাল একাডেমি অব সোশ্যাল সার্ভিসেস এর অধ্যক্ষ এম,এম, মোহাম্মদ উল্ল্যাহ।
সেমিনারে শিশু আইন ২০১৩ এর আইন বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের দায়িত্ব সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন সুপ্রীম কোর্ট স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস এর সদস্য বিচারপতি শেখ হাসান আরিফ।
সেমিনারে প্রধান অতিথি বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, ৮/৯ বছরের কোন শিশু অপরাধ করতে পারে না। কোন অপরাধের সাথে অভিযুক্ত শিশুদের প্রতি সংবেদনশীল আচার-আচরনসহ তাদের যথাসম্ভব বিচারের ব্যবস্থা না করে আপোষ মীমাংসার মধ্য দিয়ে তাদের সংশোধন করার ব্যবস্থা করার প্রতি সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাসহ সকলের প্রতি নিদের্শনা দেন। তিনি বলেন, শিশু বান্ধব আইন ২০১৩ যথাযথভাবে বাস্তবায়নে শিশুর মামলা দ্রুত নিষ্পত্তি করার জন্য অন্যান্য আসামীদের থেকে শিশুদের জন্য পৃথক ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেন। তিনি শিশুদের ক্রিমিনাল জাস্টিস থেকে দূরে রেখে যথাসম্ভব তাদের মামলা থেকে রেহাই দেয়ার কার্যকর পদক্ষেপ গ্রহনের জন্য আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের প্রতি আহবান জানান। তিনি শিশুদের মামলা থেকে রেহাই দানের জন্য কোর্টে যেন মামলা না যায় সেদিকে লক্ষ্য রাখার জন্য প্রবেশন অফিসার এবং থানায় পুলিশ কর্মকর্তাদের প্রতি আহবান জানান।
এর আগে গতকাল ৬ জুন শুক্রুবার, সুপ্রীম কোর্ট স্পেশাল কমিটি অন চাইল্ড রাইটস এর সভাপতি আপীল বিভাগের বিচারপতি মোহাম্মদ ইমান আলী এবং কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার, বিচারপতি শেখ হাসান আরিফ, বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরী কুমিল্লা সফরে এসে জেলা জজ আদালতের শিশু আদালত এবং কোতয়ালী মডেল থানা এবং সংরাইশস্থ সরকারী শিশু পরিবার পরিদর্শন করেন।
বিচারপতিবৃন্দ শিশুরা শিশু আদালত পরিদর্শন কালে যাতে জানান, শিশুরা জানতে না পারে আদালত প্রাঙ্গনে অপরাধীদের কেন আনা হয় সেজন্য তাদের ভিতর যেন কোন ভয়ভীতি বা আতঙ্ক সৃষ্টি হতে না পারে সে জন্য শিশু নির্যাতন বর্তমান অবস্থান থেকে সরিয়ে পৃথক স্থানে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। শিশুদের জন্য সুন্দর সুষ্ঠু পরিবেশ বজায় রেখে পৃথকভাবে শিশু আদালত ভবন নির্মাণ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। বিচারপতিবৃন্দ সংরাইশস্থ সরকারী শিশু পরিবারের ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশনা করেন।
এ সময় জেলা প্রশাসক মো: আবুল ফজল মীর, পুলিশ সুপার মো: শাহ আবিদ হোসেনসহ সংশ্লিষ্ট প্রশাসন ও পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।