২৯ জানুয়ারি বিডিএফ সভা

184

ঢাকা, ১৫ জানুয়ারি, ২০২০ (বাসস) : আগামী ২৯ জানুয়ারি ঢাকায় বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) সভা অনুষ্ঠিত হবে। অর্থমন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে এ সভার আয়োজন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভার উদ্বোধন করবেন।
এক দিনব্যাপী সভার বিভিন্ন কর্ম অধিবেশনে সরকারি-বেসরকারি পর্যায়ের কর্মকর্তা ও বিশেষজ্ঞ, উন্নয়ন সহযোগি দেশ ও সংস্থার উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এবারের সভায় উন্নয়ন সহযোগিদের কাছে বাংলাদেশের উন্নয়ন কার্যক্রম বিশেষ করে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরা হবে। একইসাথে টেকসই উন্নয়ন অভীষ্টকে (এসডিজি) সামনে রেখে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে উন্নয়ন সহযোগীদের সঙ্গে অংশীদারিত্ব কীভাবে বাড়ানো যায়, সে বিষয়টিও গুরুত্ব পাবে।
এ বিষয়ে ইআরডি সচিব মনোয়ার আহমেদ বাসসকে বলেন,এবারের বৈঠকে মূলত অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ও টেকসই উন্নয়ন অভীষ্টের (এসডিজি) বিষয়গুলো গুরুত্ব দেয়া হবে। তিনি জানান,এরই মধ্যে বিভিন্ন দেশ ও উন্নয়ন সহযোগি সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাদের আমন্ত্রণ জানানো হয়েছে। বাংলাদেশের অর্জনগুলো তুলে ধরা ছাড়াও বিভিন্ন চ্যালেঞ্জ ও করণীয়গুলো সভায় উঠে আসবে।
সভায় অংশগ্রহণকারিরা উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন চ্যালেঞ্জ এবং সম্পদের ঘাটতিসহ বিভিন্ন বিষয় নিয়ে মতামত তুলে ধরবেন। এর আগে ২০১৮ সালের জানুয়ারিতে দুই দিনের বিডিএফ সভা অনুষ্ঠিত হয়। সেসময়ে সালে বিডিএফের বৈঠকে দেশি-বিদেশি ৭০০ প্রতিনিধি অংশগ্রহণ করেন।
এবারের এক দিনের সভায় মোট ৭টি সেশনে বেসরকারিখাতে বাণিজ্য নীতি সহায়তা,স্বনির্ভর বাংলাদেশের জন্য উদ্ভাবনী খাতে অর্থায়ন, জলবায়ুর চ্যালেঞ্জ মোকাবেলায় অর্থায়ন ও এর অংশীদারিত্ব, গ্রামীণ রূপান্তর : সবার জন্য সুযোগ তৈরি করা,স্বাস্থ্য সেবায় অন্তর্ভুক্তিমূলক সেবা বাড়ানো ও সবার জন্য মানসম্পন্ন শিক্ষা নিয়ে আলোচনা হবে।

image_printPrint