তিন দিনব্যাপী ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’ শুরু হচ্ছে আগামীকাল

186

ঢাকা, ১৫ জানুয়ারি,২০২০ (বাসস) : রাজধানীর শেরেবাংলা নগরস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) তিন দিনব্যাপি ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’ আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে।
প্রযুক্তির মহাসড়ক ‘ফাইভ জি‘র বিস্ময়কর প্রভাব প্রদর্শনে দেশে এই প্রথম এ মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। মেলায় লাইভ দেখা যাবে ‘ফাইভ-জি’। ‘ফাইভ জি’ প্রযুক্তি কেবল মোবাইলে কথা বলা কিংবা ইন্টারনেট ব্রাউজ করার প্রযুক্তি নয়, বিদ্যুৎ এবং গ্যাসের মতই শিল্পের জন্যও এই প্রযুক্তি অত্যাবশ্যক।
ডিজিটাল বাাংলাদেশ মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে,‘বঙ্গবন্ধুর সোনার বাংলার প্রযুক্তির মহাসড়ক’। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পৃথক বাণী প্রদান করেছেন।
‘ডিজিটাল বাংলাদেশ মেলা’ উপলক্ষে আজ বুধবার বিআইসিসি’র উইন্ডি হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানান, প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয় আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০ টায় এ মেলার উদ্বোধন করবেন।
তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তি উদ্ভাবন, উপযোগী মানব সম্পদ সৃষ্টি, ডিজিটাল প্রযুক্তির আধুনিক সংস্করণের সাথে জনগণের সেতুবন্ধন তৈরি এবং ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরাই ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’র অন্যতম মূল লক্ষ্য।
পরিবর্তিত বিশ্বে নতুন সভ্যতার রূপান্তরে কৃত্রিম বুদ্ধিমত্তা,আইওটি, রোবটিক্স, বিগডাটা, ব্লকচেইন প্রভৃতি বিষয় এ মেলায় প্রদর্শিত হবে বলে মন্ত্রী উল্লেখ করেন। এর পাশাপাশি ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির অগ্রগতি, অবস্থান এবং ভবিষ্যত চ্যালেঞ্জসমূহ তুলে ধরা হবে।
মোস্তাফা জব্বার বলেন,তিনি মনে করেন, বাঙালি জাতির ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ,মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের বছরে (২০২০ সাল) ডিজিটাল বাংলাদেশ মেলার এই আয়োজন অত্যন্ত সময়োচিত কর্মসূচি। এ সংবাদ সম্মেলনে জানানো হয়,ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে,বিশেষ অতিথি থাকবেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ, কে, এম রহমতুল্লাহ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব নূর-উর-রহমান।
ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের সবচেয়ে প্রেরণাদায়ী এক দর্শন এ কথা উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন,এই কর্মসূচি এ দেশের দুর্বার গতিতে সমৃদ্ধির পথে এগিয়ে যাওয়ার সোপান।
তিনি উল্লেখ করেন,প্রজ্ঞাবান রাজনীতিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টিসম্পন্ন কর্মসূচি দিনবদলের সনদ ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি গত এগারো বছরে – পাল্টে দিয়েছে চিরচেনা বাংলাদেশ – অভাবনীয় রূপান্তর ঘটেছে মানুষের জীবনযাত্রার। অনাহার, অর্ধাহার, দারিদ্র্য এবং অনুন্নত যোগাযোগাযোগসহ অভাব আর অপ্রতুলতার মতো শব্দ গুলো আজ হারিয়ে যেতে বসেছে ৫৫ হাজার বর্গমাইলের এই জনপদ থেকে।
সংবাদ সম্মেলনে জানানো হয়,এ মেলায় আইএসপিসহ ৮২টি প্রতিষ্ঠান, প্যারেন্টাল কন্ট্রোল, ট্রিপল প্লে (এক ক্যাবলে ল্যান্ডফোনের লাইন, ইন্টারনেট ও ডিশ সংযোগ), মোবাইল অ্যাপস, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ও ডিজিটাল প্রযুক্তি ইত্যাদি প্রদর্শন করা হবে।
এছাড়াও ওয়ালটন, স্যামসাং, সিম্ফনির মতো প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত পণ্য দেখাবে, দেশি সফটওয়্যার কোম্পানিগুলো তাদের তৈরি সফটওয়্যার ও সেবা উপস্থাপন করবে। টেলিকম অপারেটরগুলো তাদের ভয়েস, ইন্টারনেট ও মূল্য সংযোজিত সেবা (ভ্যাস) দেখাবে। এছাড়া জেডটিই, হুয়াওয়ে, নকিয়া, এরিকসন ফাইভ-জি প্রযুক্তি প্রদর্শন করবে। দেখাবে লাইভ ব্যবহারের উপযোগিতাও। বঙ্গবন্ধু স্যাটেলাইট টেলিমেডিসিন ও এটিএম সেবা দেখাবে। জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ভিশন মেলার মাধ্যমে টেলিমেডিসিন দেখাবে। এ মেলায় ২৫টি স্টল, ২৯টি মিনিপ্যাভিলিয়ন এবং ২৮টি প্যাভিলিয়ন থাকবে।
পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, মোবাইল ফোন অপারেটরসহ আরও অনেক প্রতিষ্ঠান এতে অংশ নেবে । মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে পৃথক কর্নার থাকবে। সেই কর্ণারে প্রযুক্তির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরা হবে। মেলায় ১৩টি সেমিনারের মাধ্যমে সরকারের মন্ত্রী এবং দেশি ও বিদেশি অভিজ্ঞ বক্তারা বর্তমানের প্রযুক্তি ও আগামী দিনে প্রযুক্তির গন্তব্য নিয়ে কথা বলবেন।
ট্যালেন্ট গ্যাপ, ডিজিটাল অর্থনীতি, ডিজিটাল গ্রোথ, এসডিজির অ্যাচিভমেন্ট ইত্যাদি বিষয়ে বক্তারা আলোচনা করবেন।
মেলায় ডিজিটাল ডাক ঘর উদ্যেক্তা সম্মেলন অনুষ্ঠিত হবে আগামীকাল দুপুর আড়াইটায়।
এছাড়াও একইদিনে বিকেল ৫টায় ডিজিটাল অর্থনীতি: শিল্প ও বাণিজ্যে ডিজিটাল প্রযুক্তি বিষয়ক সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
তিন দিনব্যাপী এ মেলা শেষ হবে আগামী ১৮ জানুয়ারি। সমাপণী দিনের অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।