বাসস দেশ-১৭ : নারায়ণগঞ্জ বন্দর এলাকায় মহিলা শ্রমজীবী হোস্টেল নির্মাণ কাজের উদ্বোধন

328

বাসস দেশ-১৭
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী- সমাবেশ-
নারায়ণগঞ্জ বন্দর এলাকায় মহিলা শ্রমজীবী হোস্টেল নির্মাণ কাজের উদ্বোধন
ঢাকা, ৭ জুলাই, ২০১৮ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক বলেছেন, কর্মক্ষেত্রে মহিলা শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, পর্যায়ক্রমে দেশের শ্রমঘন এলাকায় শ্রমজীবী মহিলাদের আবাসন সুবিধা নিশ্চিত করতে আধুনিক মানের হোস্টল নির্মাণ করা হবে। শ্রমজীবী মহিলাদের দায়িত্ব, কর্তব্য, অধিকার এবং প্রাপ্যতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
তিনি আরো বলেন, সচেতনতা বৃদ্ধিতে শ্রম কল্যাণ কেন্দ্রে সময়োপযোগী প্রশিক্ষণ এবং ওয়ার্কশপ সেমিনারসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ এবং সংশ্লিষ্ট অঞ্চলের শিল্প সেক্টরে কর্মরত শ্রমিক প্রতিনিধি ও মহিলা শ্রমিকদের জন্য তথ্য প্রযুক্তি সম্বলিত জ্ঞান বৃদ্ধিতে কার্যকর কর্মসূচি গ্রহণ করা হয়েছে ।
আজ নারায়ণগঞ্জ বন্দর এলাকায় মহিলা শ্রমজীবী হোস্টেল নির্মাণ কাজের উদ্বোধন পরবর্তী এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
জাতীয় শ্রমিকলীগের সভাপতি শুক্কুর মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বিকেএমইএ’র সভাপতি একেএম সেলিম ওসমান এমপি এবং এডভোকেট হোসনেয়ারা বাবলী এমপিসহ স্থানীয় আওয়ামী লীগ, জাতীয় পাটি এবং শ্রমিকলীগ নেতৃবৃন্দ বক্তৃতা করেন।
প্রতিমন্ত্রী বলেন, আগামী মাসে নারায়ণগঞ্জের চাষাড়ায় শ্রমজীবী মানুষের চিকিৎসা সুবিধা প্রদানের জন্য পিপিপির মাধ্যমে ৪০০ কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম তিনশ’ শয্যাবিশিষ্ট পেশাগত বিশেষায়িত হাসপাতলের নির্মাণ কাজ শুরু করা হবে।
এর আগে প্রতিমন্ত্রী মুজিবুল হক বন্দর বাজারের রাজবাড়ীতে শ্রম অধিদপ্তরের ০.৫৫ একর নিজস্ব জমিতে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয়ে ৭০০ শ্রমজীবী নারীর স্বল্পখরচে, নিরাপদ এবং স্বাস্থ্যসম্মত আবাসন সুবিধা প্রদানে ৯ তলা বিশিষ্ট আধুনিক মানের হোস্টেল নির্মাণ কাজের ভিত্তিফলক উন্মোচন করেন। শ্রম অধিদপ্তর ও সেনাকল্যাণ সংস্থা যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করবে।
আগামী ২০২০ সালের ডিসেম্বর নাগাদ হোস্টেলের নির্মাণ কাজ শেষ হবে। কর্মজীবী মহিলা শ্রমিকদের জন্য স্বল্প ব্যয়ে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত আবাসনের ব্যবস্থা নির্মাণ করাই এ প্রকল্পের উদ্দেশ্য।
বাসস/সবি/এমএআর/১৯১৯/জেহক