বাসস ক্রীড়া-১০ : চার বছর পর নেইমার ও ব্রাজিলের আরেকটি বিশ্বকাপের ইতি ঘটলো

127

বাসস ক্রীড়া-১০
ফুটবল-বিশ্বকাপ-ব্রাজিল-রাশিয়া
চার বছর পর নেইমার ও ব্রাজিলের আরেকটি বিশ্বকাপের ইতি ঘটলো
কাজান (রাশিয়া), ৭ জুলাই ২০১৮ (বাসস/এএফপি) : নেইমারের ইনজুরি এবং নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমি-ফাইনালে বিধ্বস্ত হওয়ার চার বছর পর রাশিয়া বিশ্বকাপের মিশনেও ব্যর্থ হল ব্রাজিল এবং নেইমার।
গত রাতে কাজানে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে তিতের দলটি বেলজিয়ামের কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয়। বোলো হরিজন্তেয় জার্মানীর কাছে ৭-১ গোলে হারের পর ঘুরে দাঁড়িয়ে বেশ আত্মবিশ্বাস নিয়েই এবারের টুর্নামেন্টে অংশ নিয়েছিল ব্রাজিল।
আসরে ইতালীর অনুপস্থিতি এবং ফেভারিটের তালিকায় থাকা জার্মানি, স্পেন ও আর্জেন্টিনা বিদায় নেয়ায় ষষ্ঠ বিশ্বকাপ ট্রফির পথেই হাটছিল ব্রাজিল।
কিন্তু আরেক শিরোপা প্রত্যাশী বেলজিয়ামের সোনালী প্রজন্মের মুখোমুখি হয়ে ওই পথ থেকে ছিঠকে পড়ে সেলেকাওরা। সেমি-ফাইনালে ফ্রান্সের মোকাবেলা করবে বেলজিয়াম। ২০০২ সালে জাপান ও দক্ষিণ কোরিয়ার যৌথ আয়োজনে অনুষ্ঠিত বিশ্বকাপের শিরোপা জয়ের পর এ পর্যন্ত চারটি আসর চলে গেছে। তন্মধ্যে তিন আসরেই তারা বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। এরপর ২০১৪ সালে নিজেদের দেশে আয়োজিত বিশ্বকাপের সেমি-ফাইনালে গিয়ে স্বাগতিক সমর্থকদের আশার বাণী শোনালেও জার্মানীর কাছে চরমভাবে বিধ্বস্ত হয়ে বিদায় নেয় নেইমার বিহীন ব্রাজিল। কোয়ার্টার ফাইনালে কলম্বিয়াকে হারিয়ে ব্রাজিল শেষ চারের টিকিট লাভ করলেও ওই ম্যাচে ইনজুরিতে পড়ে নেইমারের বিদায়ে লুইজ ফেলিপ স্কলারির দলটির চেহারা মলিন হয়ে পড়ে।
তবে এবার কেউ ভাবেনি ব্রাজিলের এমন পরিণতি হবে। কারণ দলে ছিলেন সম্পূর্ণ ফিট নেইমার। তারপরও রাশিয়ার মাটিতে ব্যর্থ হল ব্রাজিল। পায়ের হাড় ভাঙ্গার পর সুস্থতা ফিরে পেয়ে বিশ্বকাপে অংশ নেয়া নেইমার মাত্র দু’টি গোল করে টুর্নামেন্ট থেকে বিদায় নিলেন। অথচ কোস্টা রিকার বিপক্ষে জয়ের পর অশ্রুসজল ২৬ বছর বয়সি নেইমার অনেকেরই সমবেদনা আদায়ে সক্ষম হয়েছিলেন। এ সময় তার মধ্যে শেষ পর্যন্ত পর্যন্ত পৌঁছানোর একটি মানষিক দৃঢ়তা লক্ষ্য করা গেছে। তবে পাশাপাশি তার অতি নাটকীয়তাও সমালোচিত হয়েছে। যার প্রভাব পড়েছে পরবর্তী ম্যাচগুলোতে।
এ সময় প্রতিপক্ষের খেলোয়াড়দের তীব্র নিপিড়নে পড়েও সমবেদানা আদায় করতে পারেননি বিশ্বেও সবচেয়ে দামী খেলোয়াড়। যে কারণে সমসাময়িক সুপার স্টার ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসিদের মত তাকেও বিদায় নিতে হয়েছে বিশ্ব মঞ্চ থেকে। তবে ২০২২ সালে যখন কাতার বিশ্বকাপ অনুষ্ঠিত হবে তখনো নেইমারের বয়স হবে ৩০ বছর।
বাসস/এএফপি/এমএইচসি/১৮২০/মোজা/স্বব