ইভিএম ব্যবহার করে ভোটগ্রহণের লক্ষ্যে কর্মকর্তাদের প্রশিক্ষণ চলছে

450

ঢাকা, ১২ জানুয়ারি, ২০২০ (বাসস) : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণের লক্ষ্যে ভোটগ্রহণ কর্মকর্তাদের দ্বিতীয় দিনের মতো প্রশিক্ষণ চলছে।
শনিবার থেকে শুরু হওয়া এই প্রশিক্ষণ কর্মসূচিতে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পুলিং অফিসাররা অংশ নিচ্ছেন।
ডিএনসিসির রিটার্নিং অফিসার মো. আবুল কাশেম জানান, সিটি কর্পোরেশনের তিনটি ভেন্যুতে ভোটগ্রহণ কর্মকর্তাদের এই প্রশিক্ষণ চলছে।
যে তিনটি ভেন্যুতে প্রশিক্ষণ চলছে, সেগুলো হলো- উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ সেক্টর ৭, উত্তরা (সাধারণ ওয়ার্ড নম্বর ১, ১৭, ১৮ ও সংরক্ষিত ওয়ার্ড নম্বর ১), বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ, বনানী (সাধারণ ওয়ার্ড নম্বর ৩৭, ৪১, ৪২ ও সংরক্ষিত ওয়ার্ড নম্বর ১৪) ও তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয় পূর্ব তেজতুরী বাজার, তেজগাঁও (সাধারণ ২৬, ২৭, ২৮ ও সংরক্ষিত ওয়ার্ড নম্বর ১০)।
ডিএনসিসি’র প্রায় ৩০ হাজার প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পুলিং অফিসারদের প্রশিক্ষণ দেয়া হবে। আগামী ২৭ জানুয়ারি পর্যন্ত এ প্রশিক্ষণ চলবে।
ডিএনসিসি নির্বাচনে সাধারণ ওয়ার্ড ৫৪টি, সংরক্ষিত ১৮টি, ভোটকেন্দ্র ১৩১৮টি, ভোটকক্ষের সংখ্যা ৭৮৪৬টি, অস্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ৭৫৪টি, ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও নারী ভোটার ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন।