বাসস ক্রীড়া-১৯ : কেপটাউন টেস্ট জিতে সিরিজে সমতা আনলো ইংল্যান্ড

440

বাসস ক্রীড়া-১৯
ক্রিকেট-টেস্ট
কেপটাউন টেস্ট জিতে সিরিজে সমতা আনলো ইংল্যান্ড
কেপটাউন, ৭ জানুয়ারি ২০২০ (বাসস) : কেপটাউন টেস্টে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১৮৯ রানের ব্যবধানে হারিয়েছে সফরকারী ইংল্যান্ড। এই জয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ১-১ সমতা আনলো ইংলিশরা। সেঞ্চুরিয়নে সিরিজের প্রথম টেস্টে ১০৭ রানে জয় পেয়েছিলো দক্ষিণ আফ্রিকা।
জয়ের জন্য ৪৩৮ রানের বড় লক্ষ্যে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ১২৬ রান তুলে দক্ষিণ আফ্রিকা। টেস্ট অভিষেক হওয়া ওপেনার পিটার মালান ৬৩ ও নাইটওয়াচম্যান কেশব মহারাজ ২ রানে অপরাজিত ছিলেন। পঞ্চম ও শেষ দিনের শুরুতে মহারাজকে ২ রানেই থামিয়ে দেন ইংল্যান্ডের পেসার জেমস এন্ডারসন। বেশি রান যোগ করতে পারেননি মালানও। ৮৪ রান করে স্যাম কারানের শিকার হন তিনি।
এরপর স্বীকৃত তিন ব্যাটসম্যান অধিনায়ক ফাফ ডু-প্লেসিস ১৯, ভ্যান ডার ডুসেন ১৭ ও উইকেটরক্ষক কুইন্টন ডি কক ৫০ রানে আউট হলে ২৩৭ রানে সপ্তম উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। তখনও দিনের খেলার ১২১ বল বাকী ছিলো।
এ অবস্থায় উইকেট বাঁচাতে মরিয়া হয়ে ওঠেন ভারনন ফিলান্ডার ও ডোয়াইন প্রিটোরিয়াস। কোন মতে হার এড়ানোর স্বপ্ন দেখতে শুরু করে দক্ষিণ আফ্রিকা। কিন্তু প্রতিপক্ষের শেষ তিন ব্যাটসম্যানকে শিকার করে ইংল্যান্ডকে দুর্দান্ত জয়ের স্বাদ দেন অলরাউন্ডার বেন স্টোকস। দিনের খেলার ৫০ বল বাকী থাকতে ২৪৮ রানে নিজেদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। স্টোকস ৩৫ রানে সর্বোচ্চ ৩ উইকেট নেন। পোর্ট এলিজাবেথে আগামী ১৬ জানুয়ারি থেকে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট।
নয় দলের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে ৭ ম্যাচে ৩টি করে জয়-হার ও ১টি ড্র’তে ৮৬ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে উঠলো ইংল্যান্ড। আর ৫ ম্যাচে মাত্র ১জয় ও ৪হারে ৩০ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তমস্থানেই থাকলো দক্ষিণ আফ্রিকা।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ২৬৯ ও ৩৯১/৮ ডি, ১১১ ওভার (সিবলি ১৩৩*, স্টোকস ৭২, নর্টি ৩/৬১)।
দক্ষিণ আফ্রিকা : ২২৩ ও ২৪৮, ১৩৭.৪ ওভার (মালান ৮৪, ডি কক ৫০, স্টোকস ৩/৩৫)।
ফল : ইংল্যান্ড ১৮৯ রানে জয়ী।
বাসস/এএসজি/এএমটি/২১৪২/স্বব