ডিজিটাল কানেকটিভিটি প্রকল্পে সহযোগিতা প্রদানে চীনের সংস্থার আগ্রহ প্রকাশ

ঢাকা, ৬ জুলাই, ২০১৮ (বাসস) : দেশের গ্রাম পর্যায়ে ইন্টারনেট সেবা (ডিজিটাল সংযোগ স্থাপন) পৌঁছে দিতে বাংলাদেশ সরকার গৃহীত ‘স্টাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি’ (ইডিসি) প্রকল্পে যন্ত্রপাতি সরবরাহ এবং কারিগরি সহযোগিতা প্রদানের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে চীনের সরকারি মালিকানাধীন সংস্থা ‘সিআরআইজি’।
চীনের সরকারি মালিকানাধীন সংস্থা ‘চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ’ (সিআরআইজি)-এর চেয়ারম্যান গ্যান বেইজিয়ান-এর নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধিদল আজ শুক্রবার ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে তার আগারগাঁওস্থ আইসিটি ভবন কার্যালয়ে সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করে।
বৈঠককালে তারা ‘স্টাবলিশিং ডিজিটাল কানেকটিভি’ (ইডিসি) প্রকল্প বাস্তবায়ন ও ইনফো সরকার-৩য় পর্যায় প্রকল্পের অগ্রগতি বিষয়ে পরস্পরকে অবহিত করেন।
উল্লেখ্য, দেশের সকল ইউনিয়ন পর্যন্ত ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পৌছে দেওয়ার লক্ষ্যে ইনফো সরকার-৩য় পর্যায় প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পের আওতায় অপটিক্যাল ফাইবার ক্যাবল, ডেন্সওয়েভ ডিভিশন মাল্টিফ্লেক্সিং, সুইচ, রাউটারসহ বিভিন্ন যন্ত্রপাতি ‘সিআরআইজি’ সরবরাহ করেছে।
বৈঠককালে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ২০২১ সালের মধ্যে উন্নত জ্ঞান সমৃদ্ধ সমাজ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকার বদ্ধপরিকর।
তিনি বলেন, ‘এ লক্ষ্য বাস্তবায়নে সরকার আইসিটি বিভাগের অধীনে ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্প, ইডিসি প্রকল্পসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে।’
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ‘সিআরআইজি’র ভাইস প্রেসিডেন্ট ওয়াঙ লিজি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক এ, কে,এম খায়রুল আলম, ইনফো সরকার-৩য় পর্যায় প্রকল্পের প্রকল্প পরিচালক বিকর্ণ কুমার ঘোষসহ মন্ত্রণালয় ও ‘সিআরজি’র উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।